সর্বশেষ আপডেট : ৩৮ মিনিট ৫২ সেকেন্ড আগে
সোমবার, ১৭ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এখনও বাংলাদেশের সঙ্গেই আছি : ড্যান মজিনা

প্রবাস ডেস্ক:: বাংলাদেশ কেমন আছে, তা জানতে চেয়েছেন ঢাকায় দায়িত্ব পালনকারী বহুল আলোচিত সাবেক মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনা। চতুর্থ জাতীয় উন্নয়ন মেলা উপলক্ষে ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাসে আয়োজিত অনুষ্ঠানে অংশ নেন মজিনা। সেখানে তিনি বাংলাদেশ সম্পর্কে জানতে চান।

মজিনা বলেন, ‘আমি এখনও বাংলাদেশের সঙ্গেই আছি। অনেকের সঙ্গে দেখা হয়, কথা হয়। জানার চেষ্টা করি, আমার প্রিয় বাংলাদেশ কেমন আছে?’

অনুষ্ঠানে সাবেক এই রাষ্ট্রদূত ছাড়াও বাংলাদেশে বহুল আলোচিত নিশা দেশাই বিসওয়ালসহ স্টেট ডিপার্টমেন্টের সাবেক ও বর্তমান কূটনৈতিকসহ ওয়াশিংটনে নিযুক্ত বিভিন্ন দূতাবাসের জ্যেষ্ঠ কূটনৈতিক, বিশ্ব ব্যাংকের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, আইএফএফ প্রতিনিধি, বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মেলায় বাংলাদেশের উন্নয়ন-অগ্রগতি সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন। তিনি বলেন, বাংলাদেশের এই উন্নয়নের ধারা অব্যাহত থাকলে ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ বিশ্বের ২৬তম বৃহৎ অর্থনীতির দেশে উন্নীত হবে। বহুজাতিক আর্থিক প্রতিষ্ঠান দি হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন (এইচএসবিসি) এবং যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান এমন আভাষ দিয়েছে বলে উল্লেখ করেন রাষ্ট্রদূত।

রাষ্ট্রদূত ২০১৭ সালের সঙ্গে চলতি বছরের তুলনা করে বলেন, বিগত বছরে বাংলাদেশে মাথাপিছু গড় আয় ছিল ১৭৫১ মার্কিন ডলার যা বর্তমানে ৭.৮৬ বেড়েছে। রফতানি বর্তমানে ৩৭.৪ বিলিয়ন মার্কিন ডলার। রেমিট্যান্স ১৫ বিলিয়ন মার্কিন ডলার।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ থেকে শুরু করে পদ্মা সেতু, পায়রা সমুদ্রবন্দর, কর্ণফুলী টানেল, মেট্রোরেল, নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্টসহ বাস্তবায়িত হওয়া এবং বাস্তবায়নাধীন বাংলাদেশের বিভিন্ন মেগা প্রকল্পের বিস্তারিত ভিডিওচিত্র দেখানো হয়।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: