সর্বশেষ আপডেট : ৫ মিনিট ৪৪ সেকেন্ড আগে
শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ছাতকে নৌ-পথে শ্রমিকদের কর্মবিরতি

ছাতক প্রতিনিধি:: ছাতকে ৫টি সংগঠনের দাবী না মানায় গত দু’দিন ধরে নৌ-পথে কর্মবিরতি পালন করছে কয়েক হাজার শ্রমিক। কতিপয় ব্যবসায়ী গোয়ালগাঁয় (তিন নদীর মোহনা) নদী বন্দর এলাকা অতিক্রম করে বালু-পাথর লোড-আনলোড কার্যক্রম বন্ধ না করায় এই কর্মবিরতি শুরু করেছে দিনমজুর শ্রমিকরা। ফলে সুরমা ও চেলা নদীতে অবস্থানরত সকল প্রকার নৌযানে বালু-পাথর লোড-আনলোড বন্ধ রয়েছে।

একই বিষয়ের প্রতিবাদে গত সপ্তাহে শহরের পুরাতন কাষ্টমস্ রোডে ছাতক বাজার বালু ব্যবসায়ী সমিতি, নৌকা মালিক সমিতি, লাল পাথর ব্যবসায়ী সমিতিসহ ৫টি সংগঠনের যৌথ উদ্যোগে এক সমাবেশ অনুষ্টিত হয়। কিন্তু ওই সমাবেশের পরও ব্যবসায়ী-শ্রমিকদের যৌত্তিক দাবীর বিষয়ে সংশ্লি¬ষ্ট কর্তৃপক্ষ আইনগত ও প্রয়োজনীয় ব্যবস্থা না নেয়ায় নৌ-পথে এখন অচলাবস্থার সৃষ্টি হয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, গত মঙ্গলবার রাতে সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার বিলাজুড়ে কতিপয় অসাধূ ব্যবসায়ীরা ছাতকের ১১টি নৌকা আটক করে। এ ঘটনার প্রতিবাদে পাঁচ সমিতির নেতৃবৃন্দ জরুরী বৈঠক করে গত বুধবার শহরে মাইকিং করে নৌ-পথে সকল শ্রমিক ও নৌকা মালিকরা কর্মবিরতি পালন ও নৌকা চলাচল বন্ধ রাখার ঘোষনা দেয়া হয়। যার ফলে বৃহস্পতিবার সকাল থেকে ৫টি সমিতির প্রায় ৪ হাজার ইঞ্জিন চালিত ছোট-বড় নৌকায় বালু-পাথর পরিবহন ও লোড-আনলোড বন্ধ রয়েছে।

পাঁচ সমিতির ঐক্যজোটের সভাপতি মো. আব্দুস সত্তার ও সাধারণ সম্পাদক নাজমুল হাসান জুয়েল জানান, নৌ-পথে কর্মবিরতির কারনে ক্ষতিগ্রস্ত হচ্ছেন ব্যবসায়ীদের পাশাপাশি এই অঞ্চলের দিন মজুর কয়েক হাজার শ্রমিক। তারপরও আমাদের শান্তিপূর্ণ আন্দোলন চলবে।
সহকারী পুলিশ সুপার ছাতক (সার্কেল) মো. দুলন মিয়া পাঁচ সমিতির নেতৃবৃন্দ আন্দোলনের সত্যতা স্বীকার করে বলেন, এখানে পুলিশের কোন ভুমিকা নেই। তারপরও এই জটিলতার বিষয়ে দুটি উপজেলার ইউএনওসহ আলোচনার মাধ্যমে কিভাবে সমাধানে করা যায় সেই চেষ্টা চলছে।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: