সর্বশেষ আপডেট : ২ মিনিট ৩২ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৯ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দক্ষ ও যোগ্য শিক্ষকের অভাব : শিক্ষামন্ত্রী

নিউজ ডেস্ক:: দেশে দক্ষ ও যোগ্য শিক্ষকের অভাব রয়েছে। তবে সব শিক্ষককে বিদেশে নিয়ে প্রশিক্ষণ দেয়া সম্ভব নয়। তাই নিজেদের অভ্যন্তরীণ প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ ও যোগ্য শিক্ষক হিসেবে গড়ে তোলার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শুক্রবার (৫ অক্টোবর) রাজধানীর আর্মি গলফ গার্ডেন অডিটোরিয়ামে ‘বিশ্ব শিক্ষক দিবস’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। বাংলাদেশ কারিগরি শিক্ষা কল্যাণ সমিতি এ অনুষ্ঠানের আয়োজন করে।

শিক্ষামন্ত্রী বলেন, যারা কারিগরি শিক্ষা নিয়ে বিদেশ যাচ্ছেন তারাই প্রতিষ্ঠিত হয়েছেন। এ জন্যেই কারিগরি শিক্ষাকে আমরা অধিক গুরুত্ব দিচ্ছি। বর্তমানে মোট শিক্ষার্থীর মাত্র ১৪ শতাংশ কারিগরি মাধ্যমে পড়াশোনা করছে। এ সংখ্যা আরও বাড়ানোর চেষ্টা করছি।

পুরুষের পাশাপাশি নারীদেরকেও কারিগরি শিক্ষায় এগিয়ে নিতে সরকার উদ্যাগ নিয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘সব জেলায় নারীদের জন্য স্পেশাল কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন শুরু হয়েছে। ইতোমধ্যে চারটি হয়ে গেছে। বাকিগুলোও পর্যায়ক্রমে হবে। কারিগরিতে শুধু পুরুষ নয় নারীরাও অনেক এগিয়েছে। পুরুষের পাশাপাশি নারীদেরকেও দেশের বাইরে শিক্ষা বৃত্তি দিয়ে পাঠানো হচ্ছে।’

দেশের শিক্ষকদের শুভেচ্ছা জানিয়ে মন্ত্রী বলেন, সরকার শিক্ষার উন্নয়নকে অগ্রাধিকার দিয়েছে। তবে কারিগরি শিক্ষাকে সবচেয়ে বেশি অগ্রাধিকার দেয়া হয়েছে। কারণ বাস্তবমুখী শিক্ষা ছাড়া এগিয়ে যাওয়া কঠিন। বিশ্বায়নের যুগে, বাস্তবমুখী শিক্ষাই একমাত্র মাধ্যম যা দক্ষ ও যোগ্য জনশক্তি তৈরি করে।

তিনি আরও বলেন, যোগ্য ও দক্ষ শিক্ষকই পারে যোগ্য ও দক্ষ শিক্ষার্থী তৈরি করতে। এর জন্য শিক্ষকদেরকে সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশে ট্রেনিং দেয়া হচ্ছে। তারা যেন আরও দক্ষ ও যোগ্যতাসম্পন্ন হয়ে নতুন প্রজন্মকে আধুনিক ধারায় এনে দেশ ও দশের এগিয়ে নেয়ার জন্য উদ্বুদ্ধ করতে পারে।

অনুষ্ঠানের শুরুতে পাঁচ শিক্ষককে সম্মাননা দেয়া হয়। তারা হলেন অধ্যক্ষ হরেন্দ্রনাথ নাথ, বরুণ কুমার দত্ত, অধ্যাপক ড. ফিরোজা সুলতানা, শামছ উদ্দীন আহমদ মাস্টার, ডা. মির্জা মনজুরুল হক। অনুষ্ঠান শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশ কারিগরি শিক্ষা কল্যাণ সমিতির সভাপতি নাজমুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব এ. কে. এম জাকির হোসেন ভূঞা। আরও বক্তব্য রাখেন কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান মো. মোস্তাফিজুর রহমান, টেকনিক্যাল এডুকেশন কনসোটিয়াম অব বাংলাদেশের সভাপতি ইঞ্জিনিয়ার আব্দুল আজিজ প্রমুখ।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: