সর্বশেষ আপডেট : ৩ মিনিট ১৩ সেকেন্ড আগে
শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শাবিতে অধ্যাপক জাফর ইকবালের ‘রঙিন চশমা’

শাবি সংবাদদাতা :: জনপ্রিয় কথাসাহিত্যিক ও লেখক অধ্যাপক জাফর ইকবালের নিজ শিক্ষাপ্রতিষ্ঠান সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শেষ কার্যদিবসে “রঙিন চশমা” শীর্ষক সাংস্কৃতিক সন্ধ্যা, আলোচনা ও স্মৃতিচারণ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে সন্ধ্যা ৬টায় আইআইসিটি ভবনের তিন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের আয়োজনে এই অনুষ্ঠান আয়োজন করা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীসহ অন্যান্য অতিথি উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে অধ্যাপক জাফর ইকবাল তার অনুভূতির কথা বলতে গিয়ে বক্তব্যে বলেন, এই বিশ্ববিদ্যালয়ে আমার খুব সুন্দর সময় কেটেছে। তোমরা শিক্ষার্থীরা সবাই মিলে আমাকে এতো কিছু দিয়েছো যার ঋণ কোনোদিন আমি শোধ করতে পারবোনা। আমি আগামী এক বছর পর্যন্ত অফিসিয়ালি এই বিশ্ববিদ্যালয়ে আছি, তবে কোনো কাগজে আমার সিগনেচার থাকবেনা। এই বিশ্ববিদ্যালয়েরর সকল কিছুর প্রতি ভালোবাসা চিরদিন থাকবে। তোমরা শিক্ষার্থীরা যদি কখনো কোনো গানের অনুষ্ঠান করো আমাকে দাওয়াত করো আমি অবশ্যই আসবো। আমি তোমাদের সাথে বৃষ্টিতে ভিজবো, কারণ আমি এই বাংলাদেশে এসেছি একমাত্র বৃষ্টির জন্য। পৃথিবীতে বাংলাদেশের মতো এতো সুন্দর বৃষ্টি আর কোথাও নাই।

ছুরিকাঘাতে আহতের ঘটনায় মনে করতে গিয়ে তিনি বলেন আমাকে যখন হেলিকপ্টার হতে স্ট্রেচারে করে নামানো হলো, সেদিন আকাশে ফুটফুটে চাঁদ ছিল। আমার চোখ ছিল সেই চাঁদের দিকে। আমার সেদিন মনে হয়েছে এতো সুন্দর পৃথিবী আমি আবার দেখবার সুযোগ পেয়েছি শুধু মাত্র তোমাদের ভালোবাসা পেয়ে।

মানুষের সাথে মানুষের ভালোবাসা ছাড়া আর কিছু নাই। আমরা যারা ৭১ প্রজন্মের লোক তারা দেখেছি মানুষ কিভাবে আমাদের উপকার করে। আর এই থেকে আমার মাঝে পজিটিভ চেতনা তৈরি হয়। তাই কেউ আমাকে জিজ্ঞেস করলে আমি সদা উত্তর দেই আমার কাছে আইডল হচ্ছে এই বাংলাদেশের মানুষ।

এছাড়াও এই অনুষ্ঠানে অধ্যাপক জাফর ইকবালের সাথে শিক্ষার্থী এবং সহকর্মী হিসেবে স্মৃতিচারণ করে বক্তব্য প্রদান করেন কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের ১ম ব্যাচের শিক্ষার্থী ও আইআইসিটি পরিচালক অধ্যাপক শহীদুর রহমান এবং কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক রেজা সেলিম।

প্রসঙ্গত, অধ্যাপক জাফর ইকবাল ১৯৯৪ সালের ডিসেম্বরে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে যোগদান করেন। তিনি একাধিকবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য মনোনীত হন এবং বিশ্ববিদ্যালয়ের নীতি নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

তিনি এক সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন শিক্ষক সমিতির সভাপতির দায়িত্বও পালন করেন। তিনি কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক এবং তড়িৎ ও ইলেকট্রনিক্স প্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করে বৃহস্পতিবার(০৪ অক্টোবর) হতে এক বছরের জন্য অবসরত্তোর ছুটি কাটাবেন।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: