সর্বশেষ আপডেট : ১৮ মিনিট ২১ সেকেন্ড আগে
রবিবার, ৯ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

প্রেসক্রিপশনে বাজে হাতের লেখা : ৩ চিকিৎসককে জরিমানা আদালতের

আন্তর্জাতিক ডেস্ক:: চিকিৎসকদের বাজে হাতের লেখা অবাক করার মতো কিছু নেই। তবে উত্তর প্রদেশের একটি আদালত এ প্রসঙ্গে অবাক করার মতো কিছু করলেন। বাজে হাতের লেখার জন্য রীতিমতো তিন চিকিৎসককে জরিমানা করেছেন আদালত।

আদালতের রায় অনুযাযী, তিন চিকিৎসকের প্রত্যেককে গুনতে হবে ৫ হাজার রুপি। বৃহস্পতিবার ভারতের এলাহাবাদ হাইকোর্টের বিচারক অজয় লাম্বা ও সঞ্জয় হারকউলির সমন্বয়ে গঠিত লক্ষ্ণোর একটি বেঞ্চ এ আদেশ দেন।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানায়, চিকিৎসকদের বাজে হাতের লেখা-সংক্রান্ত তিনটি মামলা শুনানির জন্য গত সপ্তাহে আদালতে উপস্থাপন করা হয়। শুনানির জন্য রোগীদের দেয়া তিন চিকিৎসকের প্রেসক্রিপশনও আদালতে উপস্থাপন করা হয়। প্রেসক্রিপশনগুলো সিতাপুর, উন্যাও ও গন্ডা জেলা হাসপাতাল থেকে পাঠানো হয়। তবে চিকিৎসকদের হাতের লেখা খুব নিম্নমানের হওয়ায় প্রেসক্রিপশনে কী লেখা ছিল, তা পাঠোদ্ধার করতে ব্যর্থ হন বিচারক। বিষয়টিকে বিচারকার্যে বাধা হলে মন্তব্য করেন আদালত। শুনানি শেষে আদালত তিন চিকিৎসকের প্রত্যেককে ৫ হাজার রুপি জরিমানা করেন।

একই সঙ্গে, ভবিষ্যতে যেন প্রেসক্রিপশনের ভাষা সহজ ও সহজেই বোধগম্য হয়, সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মুখ্য সচিব (স্বরাষ্ট্র), মুখ্য সচিব (চিকিৎসা ও স্বাস্থ্য) এবং মহাপরিচালককে (চিকিৎসা ও স্বাস্থ্য) নির্দেশ দিয়েছেন আদালত। আদালত আরও বলেছেন, এখন থেকে যেসব প্রেসক্রিপশন দেয়া হবে, তা যেন কম্পিউটারে টাইপ করা হয়।

রায়ের পর্যবেক্ষণে আদালত বলেছেন, মেডিকেল রিপোর্ট যদি স্পষ্টাক্ষরে লেখা হয়, তাহলে অনেক দুর্ঘটনা প্রতিরোধ করা সম্ভব। আর এটা তখনই সম্ভব, যদি চিকিৎসকরা সম্পূর্ণ দায়িত্ব নিয়ে এ রিপোর্টগুলো তৈরি করে থাকেন।

আদালত আরও বলেছেন, মেডিকেল রিপোর্ট ও পোস্টমর্টেম (ময়নাতদন্ত) রিপোর্টগুলো আদালতের বিচারকার্যে সহায়ক। এতে ভুক্তভোগীদের প্রতিকার পাওয়া সহজ হয়। তবে এ রিপোর্টগুলো যদি এমনভাবে লেখা হয়, যা শুধু মেডিকেলের লোকজনই বুঝবেন, তাহলে রিপোর্ট যে উদ্দেশ্যে লেখা হয়ে থাকে, তার কোনো সার্থকতা থাকে না।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: