সর্বশেষ আপডেট : ২৯ মিনিট ১০ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৫ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ১১ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সাগরে মুখোমুখি চীন-আমেরিকার যুদ্ধজাহাজ

আন্তর্জাতিক ডেস্ক:: দক্ষিণ চীন সাগরে মুখোমুখি চীন ও আমেরিকার নৌসেনার দুটি যুদ্ধ জাহাজ। জানা গিয়েছে, মার্কিন ডেস্ট্রয়ার ইউএসএস ডেকাটুরের মহড়ার সময় তার সামনে চলে আসে একটি চীনা যুদ্ধ জাহাজ।দীর্ঘক্ষণ পরে পিছু হঠতে বাধ্য হয় মার্কিন রণতরীটি।এমনিতেই দক্ষিণ চীন সাগরকে কেন্দ্র করে দীর্ঘদিন ধরে ঠান্ডা লড়াই চলছে চীন ও আমেরিকার মধ্যে।এমন পরিস্থিতিতে এই ঘটনা দক্ষিণ চীন সাগরের পরিবেশ আরও উত্তপ্ত করল বলে অনুমান আন্তর্জাতিক কূটনৈতিক বিশেষজ্ঞদের।

জানা গিয়েছে, রবিবার দক্ষিণ চীন সাগরে একটি মহড়া চালাচ্ছিল মার্কিন নৌসেনা।যাতে অংশগ্রহণ করে ইউএসএস ডেকাটুর নামে মার্কিন নৌসেনার মিসাইল গাইডেড একটি ডেস্ট্রয়ার।দক্ষিণ চীন সাগরের প্রত্যন্ত স্পার্টলি দ্বীপের গাভেন ও জনশন রিফ থেকে ১২ নটিক্যাল মাইল দূরে চলছিল এই মহড়া।অভিযোগ, হঠাৎ করেই মার্কিন রণতরীর সামনে চলে আসে লুয়াঙ্গ নামের চীনা ডেস্ট্রয়ারটি। মার্কিন রণতরীকে একই স্থানে দীর্ঘক্ষণ দাঁড় করিয়ে রাখে সেটি৷ অবশেষে বাধ্য হয়ে পিছু হঠে মার্কিন ডেস্ট্রয়ারটি।

এই ঘটনার পরেই চীনের বিরুদ্ধে সুর চড়িয়েছে আমেরিকা।চীনের এই ব্যবহারকে অপেশাদার কার্যক্রম বলে সমালোচনা করেছে মার্কিন কমান্ডার নেথ খ্রিস্টেনসেন।পালটা তোপ দেগেছে চিনও৷ তাঁদের অভিযোগ, আন্তর্জাতিক জলসীমা লঙ্ঘন করেছে আমেরিকা।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: