সর্বশেষ আপডেট : ১১ মিনিট ৫৯ সেকেন্ড আগে
সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ফুটপাত-ই যেন শহরবাসীর ডাস্টবিন

মুবিন খান, মৌলভীবাজার:: শহরের বিভিন্ন পয়েন্টে রাখা হয়েছে ভালো মানের ডাস্টবিন। কিন্তু এই ডাস্টবিন ব্যবহার করছেনা শহরবাসী। ফুটপাতে রাখা ডাস্টবিন ব্যবহার না করে ময়লা আবর্জনা ফেলা হচ্ছে তার পাশেই। সড়কের পাশে যত্রতত্র ময়লা রাখায় যাত্রীদের নাকে রুমাল চেপে চলাচল করতেও কষ্ট হচ্ছে। ময়লা-আবর্জনার দুর্গন্ধ থেকে রেহাই পেতে শহরে ঘনঘন ডাস্টবিন রেখেও কাজ হচ্ছে না।

শহরের যে সড়ক দিয়েই যান না কেন ডাস্টবিন চোখে পড়বেই। আর সেসব ডাস্টবিন ব্যবহার করছেই বা কতজন? দুর্গন্ধযুক্ত ময়লা-আবর্জনা পড়ে আছে মূল সড়কে। রাত-দিন সবসময়ই এসব জায়গায় ময়লা পড়ে থাকতে দেখা যায়। পৌরসভার পরিচ্ছন্নতাকর্মীরা ময়লা পরিষ্কার করলেও দূষিত তরল পদার্থ থেকে যাচ্ছে ওই জায়গাতেই। এতে ডাস্টবিন রাখার স্থানগুলো হয়ে যাচ্ছে নোংরা ও অপরিচ্ছন্ন। নিয়মিত ওষুধ না ছিটানোয় এ স্থানগুলো থেকে দুর্গন্ধ ছড়িয়ে পড়ছে আশপাশে। ফলে পথ চলতে গিয়ে বিড়ম্বনায় পড়ছেন জনসাধারণ।

পৌরসভার সূত্রে জানা যায়, শহরকে সুন্দর ও পরিষ্কার পরিচ্ছন্ন শহর গড়ার লক্ষ্যে পৌরসভার প্রতিটি সড়ক, পাড়া-মহল্লা ও শিক্ষাপ্রতিষ্ঠানে সাড়ে ৬ লাখ টাকা ব্যায়ে বসানো হয়েছে ১৫০টি ডাস্টবিন ও ১১০ টি ড্রাম। তবে পৌরসভার এমন উদ্যোগে সাড়া দিচ্ছেনা শহরবাসী। বিন ব্যবহার না করে যেখানে সেখানে ময়লা আবর্জনা ফেলছেন শহরে বসবাসকারী জনসাধারণ।

সরেজমিনে শহরে দেখা যায়, প্রধান প্রধান সড়কের এক পাশে ১০০ হাত দূরে দূরে বসানো রয়েছে প্লাস্টিকের ডাস্টবিন ও ড্রাম। অনেক সময় বিনের পাশেই আবর্জনার স্তুপ থাকলেও বিনের ভেতর রয়েছে অনেকটাই ফাকা। এছাড়া বিভিন্ন কনফেকশনারি দোকানগুলোর পাশে ময়লা আবর্জনার স্তুপ রয়েছে ।

ডাস্টবিন ও ড্রাম বসানো হলেও তা ব্যবহার না করে যেখানে সেখানে ময়লা ফেলার জন্য জনসাধারণের অসচেতনতাকেই দায়ী করছেন পৌর মেয়র মোঃ ফজলুর রহমান। তিনি বলেন, মৌলভীবাজার শহরকে পরিষ্কার-পরিচ্ছন্ন শহর হিসেবে গড়ে তোলার লক্ষ্যে আগামী ১১ অক্টোবর শহরে সচেতনতামূলক র‌্যালি ও লিফলেট বিতরণ করার সিদ্ধান্ত হয়েছে।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: