সর্বশেষ আপডেট : ২০ মিনিট ১৯ সেকেন্ড আগে
শনিবার, ২০ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অতিরিক্ত ভ্রমণ ব্যয় পেতে মন্ত্রীদের ‘অসম্পূর্ণ প্রস্তাব’!

নিউজ ডেস্ক:: মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের বরাদ্দের অতিরিক্ত ভ্রমণ ব্যয় পেতে অসম্পূর্ণ প্রস্তাব পাঠানো হচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগে। এজন্য পাঁচটি বিষয় অনুসরণ করে প্রস্তাব পাঠাতে পরিপত্র জারি করা হয়েছে।

সব মন্ত্রণালয়ের সচিব/সিনিয়র সচিবের কাছে পাঠানো মন্ত্রিপরিষদ বিভাগের পরিপত্রে বলা হয়েছে, মন্ত্রিপরিষদ বিভাগের বাজেটে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের অভ্যন্তরীণ ও বৈদেশিক ভ্রমণ ব্যয় নির্বাহের জন্য বরাদ্দ করা অর্থ অর্থবছরের শুরুতে বিভিন্ন মন্ত্রণালয়ের মধ্যে বিভাজন করা হয়। বিভাজন করা অর্থ সম্পূর্ণ ব্যয় করা হলে এবং পরবর্তী সময়ে ভ্রমণের জন্য অতিরিক্ত বরাদ্দের প্রয়োজন হলে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগ প্রয়োজন অনুযায়ী অতিরিক্ত বরাদ্দের প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে পাঠায়।

এতে আরও বলা হয়, বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগ থেকে মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রীদের ভ্রমণ ব্যয় নির্বাহের জন্য অতিরিক্ত বরাদ্দ প্রদান-সংক্রান্ত প্রস্তাবে অনেক ক্ষেত্রে তথ্যের অসম্পূর্ণতা এবং প্রয়োজনীয় কাগজপত্রের ঘাটতি থাকে। এতে প্রস্তাবটি যথাযথভাবে প্রক্রিয়া করার কাজ বাধাগ্রস্ত হয় এবং কার্যক্রম গ্রহণ বিলম্বিত হয়।

এই পরিপেক্ষিতে মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রীদের ভ্রমণ ব্যয় খাতে অতিরিক্ত বরাদ্দের প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানোর ক্ষেত্রে প্রশাসনিক মন্ত্রণালয় বা বিভাগকে প্রয়োজনীয় তথ্যাদি কাগজপত্র সংযুক্ত করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

পাঁচটি বিষয় তুলে ধরে পরিপত্রে বলা হয়েছে, অর্থবছরের শুরুতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের ভ্রমণ ব্যয় নির্বাহের জন্য ভ্রমণ ব্যয় খাত সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ করা অর্থ এবং ব্যয়িত ও অব্যয়িত অর্থের ব্যয় বিবরণী দাখিল করতে হবে।

অতিরিক্ত ভ্রমণ ব্যয়ের প্রস্তাবের সঙ্গে ভ্রমণের স্থান, তারিখ ও সময়; বৈদেশিক ভ্রমণের ক্ষেত্রে প্রধানমন্ত্রীর অনুমোদিত সার-সংক্ষেপের কপি; প্রস্তাবিত ভ্রমণের ক্ষেত্রে মন্ত্রিপরিষদ বিভাগের বাজেটের আওতাধীন সংশ্লিষ্ট ‘ভ্রমণ ব্যয়’ খাত থেকে কি পরিমাণ অর্থের প্রয়োজন এর সম্ভাব্য হিসাব বা বিবরণী। বৈদেশিক ভ্রমণের বকেয়া বিল হলে সংশ্লিষ্ট ব্যয় বিবরণী (ভ্রমণ পূর্বেই সম্পন্ন হলে)।

মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের ভ্রমণ ব্যয় খাতে অতিরিক্ত বরাদ্দ দেয়া-সংক্রান্ত কোন বিষয়ে ব্যাখ্যা কিংবা স্পষ্টীকরণের প্রয়োজন হলে মন্ত্রিপরিষদ বিভাগের মন্ত্রীসেবা অধিশাখায় যোগাযোগ করার যেতে পারে বলে পরিপত্রে উল্লেখ করা হয়েছে।







নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: