সর্বশেষ আপডেট : ১০ মিনিট ১১ সেকেন্ড আগে
সোমবার, ২২ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মার্কিন পণ্যের ওপর অধিক শুল্ক আরোপ করেছে ভারত: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক:: চলতি বছর বিশ্বের দুই বৃহত্তম অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্র ও চীন একে অপরের পণ্যে অধিক পরিমাণে শুল্ক বসিয়ে বাণিজ্য যুদ্ধের সূচনা করে। এরই ধারাবাহিকতায় এবার ভারতীয় পণ্যের ওপর অধিক শুল্ক আরোপের হুমকি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প জানিয়েছেন, ভারত বিভিন্ন মার্কিন পণ্যের ওপর অনেক শুল্ক আরোপ করেছে। এখন তাকে (ট্রাম্প) খুশি রাখতেই ভারত বাণিজ্য নিয়ে যুক্তরাষ্ট্রের সাথে দ্রুত আলোচনা করতে চায়। সোমবার কানাডা, যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর মধ্যে একটি বাণিজ্য চুক্তি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন প্রেসিডেন্ট ট্রাম্প।

এদিকে, চীনের সঙ্গে বাণিজ্য চুক্তি করতে ওয়াশিংটন কোনো ধরনের চাপ অনুভব করছে না বলেও সম্প্রতি মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। বেইজিংয়ের পণ্যে যুক্তরাষ্ট্রের নতুন শুল্ক আরোপের আগে দুই দেশের মধ্যে আলোচনা শুরুর সম্ভাবনার মধ্যেই ট্রাম্পের এ মন্তব্য এলো। বিশ্লেষকরা বলছেন ট্রাম্পের এ মানসিকতা দুই দেশের মধ্যে বাণিজ্য যুদ্ধকে কাছাকাছি নিয়ে এলো।

তাছাড়া, ওয়াশিংটন আর বেইজিংয়ের এ পাল্টাপাল্টি শুল্ক দুই দেশের অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করার পাশাপাশি অটোমোবাইলসহ বিভিন্ন খাতের অসংখ্য কোম্পানির ওপর নেতিবাচক প্রভাব ফেলছে বলেও ভাষ্য পর্যবেক্ষকদের। সম্প্রতি দেওয়া হুঁশিয়ারিতে ট্রাম্প আরও ২০০ বিলিয়ন ডলার মূল্যের চীনা পণ্যে ‘শিগগিরই’ শুল্ক আরোপ করা হচ্ছে বলে জানিয়েছিলেন; এর বাইরে আরও ২৬৭ বিলিয়ন ডলার মূল্যের পণ্যে স্বল্প সময়ের ব্যবধানেই শুল্ক বসানো হবে। ট্রাস্প তার কথা রাখলে যুক্তরাষ্ট্রে রপ্তানি করা চীনের প্রায় সব পণ্যই কার্যত নতুন শুল্কের আওতায় পড়তে যাচ্ছে বলে জানিয়েছেন বিশ্লেষকরা। যুক্তরাষ্ট্র শুল্ক আরোপ করলে পাল্টা ব্যবস্থা নেওয়া হবে বলে আগেই সতর্ক করেছে বেইজিং।





নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: