সর্বশেষ আপডেট : ৩ মিনিট ২২ সেকেন্ড আগে
সোমবার, ২২ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ওয়াশিংটন ডিসির রাস্তায় পালকিতে বর-কনে!

প্রবাস ডেস্ক:: যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির পার্শ্ববর্তী ভার্জিনিয়ার আর্লিংটনের মূল সড়কে বাংলাদেশের দুটি পালকি ঘাড়ে নিয়ে চলেছে স্থানীয় কিছু মানুষ। পরনে তাদের ঐতিহ্যবাহী রং বেরং এর পোশাক। মাথায় পাগড়ী। এ যেন, আবহমান কালের এক টুকরো বাংলা সংষ্কৃতির হটাৎ প্রজ্জলন।

কেউবা চড়েছেন বাহারি রঙের রিকশায়।পরনে লাল সবুজ শাড়ী।কেউবা বিক্রি করছেন ঝাল মুড়ি।কেউবা, নাঙ্গল কাঁধে নিয়ে চলেছেন রাস্তা জুড়ে,যেন রাস্তা পেরিয়েই মাঠে নামবেন জমি চাষ করতে।এমন নানা লোকজ সংষ্কৃতির উপস্থাপনেই অনুষ্ঠিত হলো এবারের ‘প্রিয়বাংলা পথমেলা’।

সপ্তম বারের মত এই আনন্দ-শোভাযাত্রা আর আয়োজনে কেবল বাংলাদেশিরা নয়, ভিন দেশের ভিন্ন সংস্কৃতির অনেক মানুষও যোগ দিয়েছিলেন, তাদের প্রাণের সব আয়োজন নিয়ে।

শনিবার সকাল-সন্ধ্যা জুড়ে, আনন্দ উচ্ছাস আর নিজ নিজ সংস্কৃতির বাহারী আয়োজনে মুখরিত ছিল আরলিংটনের ওয়াল্টার রিড ড্রাইভ। ওয়াশিংটন মেট্র এলাকার স্বনামধন্য সংগঠন ‘প্রিয়বাংলা’ বাংলাদেশের ঐতিহ্য, কৃষ্টি ও সংস্কৃতিকে বুকে লালন করে সকলের স্বতস্ফুর্ত অংশগ্রহণে এই পথমেলার আয়োজন করে।ভিন্ন জাতি-গোত্রের অনেক মানুষের উপস্থিতিতে বাংলাদেশি আর বাঙালি সম্প্রদায়ের মানুষেরা এসব নিজস্ব আয়োজন নিয়ে প্রায় ১ মাইল রাস্তা প্রদক্ষিন করে।

বাংলাদেশ থেকে নিয়ে আসা দুটি পালকি ছিল আনন্দ শোভাযাত্রার কেন্দ্রবিন্দু। দুই পালকিতে চড়ে বর ও কনে, বিয়ে বাড়ি, বিয়ে বাড়ির সাজানো গেট ইত্যাদি, প্রবাসী বাংলাদেশিদের এ আয়োজন যুগিয়েছিল আনন্দ আর হাস্যোজ্জল মুহুর্ত-যা আমেরিকানদের সামনে হাজার বছরের ঐতিহ্যমন্ডিত বাঙালি সংস্কৃতির চমৎকার এক উপস্থাপনা।

আরলিংটন কাউন্টি পুলিশের সহযোগিতায় হাজারো প্রানের আনন্দে উদ্ভাসিত মাল্টি কালচারের সংমিশ্রণে এই শোভাযাত্রা বিভিন্ন দেশের প্রবাসীসহ আমেরিকানদের হৃদয়ে স্থান করে নেয়। এবাবের পথমেলায় বাংলাদেশের জনপ্রিয় নায়ক ও কণ্ঠশিল্পী এস ডি রুবেল, সৈয়দ আবদুল হাদি কন্যা তনিমা হাদি, পুলি বালা, গালিব আজিম, শ্যাডো ড্রিম ব্যান্ড মনমাতানো সঙ্গীত পরিবেশন করেন। এর বাইরে ছিল লেড স্ক্রিন, পেরুভিয়ান, বলিভিয়ান, আফ্রিকান, ওল্ড ডমিনিয়ন, মেক্সিকান, ইন্ডিয়ান ও রিদম শো টিমের নৃত্য পরিবেশনা। এ পথমেলায় প্রধান অতিথি ছিলেন ওয়াশিংটনে বাংলাদেশের ডেপুটি চীফ অব মিশন মাহবুব হোসেন সালেহ। অতিথির মধ্যে আরো ছিলেন কেটি ক্রিস্টল, মারশা সেম্মেল, লেসলি পেলজার, জে ফার, ডেভিড বেরিন্জার, দুলচে কারিল্লো।

প্রযুক্তি প্রতিষ্ঠান ‘পিপল এন টেক’-এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী প্রধান ইঞ্জিনিয়ার আবু হানিফ প্রিয়বাংলার এই আয়োজনে অংশীদার সকল বাংলাদেশিকে শুভেচ্ছা জানান এবং ভবিষ্যতে এ ধরনের আয়োজনে পাশে থাকার অঙ্গীকার করেন। ‘বহুজাতিক এ সমাজ, বিশেষ করে রাজধানী ওয়াশিংটন ডিসির ভিনদেশীদের মাঝে বাঙালি সংস্কৃতি প্রবাহিত করার ক্ষেত্রে এমন আয়োজনের গুরুত্ব অপরিসীম। এটি সর্বমহল অনুধাবনে সক্ষম হওয়ায় এবারের এই মেলা প্রাণে প্রাণে মিশে গেছে বাংলাদেশ এগিয়ে চলার স্লোগানে’-উল্লেখ করেন এ আয়োজনের অন্যতম পৃষ্টপোষক আবু হানিফ।

বিপুল করতালির মধ্যে ১৪০০ মৌলিক গানে কন্ঠ দেয়া এবং বাঙালি সংস্কৃতি বিকাশে বিশেষ অবদানের জন্য সঙ্গীত শিল্পী এসডি রুবেলকে ‘আজীবন সম্মাননা এওয়ার্ড’ প্রদান করা হয়। প্রিয়বাংলা ইনক এর প্রতিষ্ঠাতা পরিচালক প্রিয়লাল কর্মকার, পরিচালক এন্থনি গোমেজ এবং পিপল এন টেক নির্বাহী প্রধান ইঞ্জিনিয়ার আবু হানিফ এই পুরষ্কার এবং ক্রেস্ট প্রদান করেন রুবেলকে।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: