সর্বশেষ আপডেট : ১৭ মিনিট ৪৬ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যে অভ্যাসগুলো হতে পারে অন্ধত্বের কারণ

লাইফ স্টাইল ডেস্ক:: চোখের সমস্যায় আমরা চশমা বা কনট্যাক্ট লেন্স ব্যবহার করে থাকি।আর চোখের সমস্যা ভোগা মানুষের সংখ্যা কম নয়।লন্ডন বিশ্ববিদ্যালয়ের এক গবেষণার তথ্য অনুযায়ী, ২০১১ সালের তুলনায় সাত বছরে সারা বিশ্বে প্রায় তিন গুণ বৃদ্ধি পেয়েছে চোখের সমস্যা।

যদি চশমা কিংবা কনট্যাক্ট লেন্স ব্যবহার করেন, তবে আজ থেকে বাদ দিন প্রতিদিনের এই অভ্যাসগুলো। তা না হলে চোখে ইনফেকশন এমনকী অন্ধত্বের মতো সমস্যাও হতে পারে আপনার।

নিয়মিত সাঁতারঃ আপনার শরীর সুস্থ রাখার জন্য সাঁতারের কোনো বিকল্প নেই। কিন্তু আপনি যদি চশমা কিংবা কনট্যাক্ট লেন্স ব্যবহার করেন, তবে সাঁতার কাটলে ক্ষতির সম্ভাবনা রয়েছে। পুকুর বা সুইমিং পুলের পানিতে তাদের চোখে জীবাণু সংক্রমণ হতে পারে। এই সমস্যা থেকে রক্ষা পেতে ওয়াটার প্রুফ কনট্যাক্ট লেন্স ব্যবহার করুন৷

মাসকারাঃ বিশেষজ্ঞদের মতে, চোখের সবচেয়ে বেশি ক্ষতি করে মাসকারা। চোখ জ্বালা কিংবা লাল হয়ে গেলে মাসকারা ব্যবহার করবেন না। আই-লাইনার কিংবা মাসকারার মতো প্রসাধনী সামগ্রী চোখের ভিতর সহজেই প্রবেশ করে। আর কনট্যাক্ট লেন্স ব্যবহার করলে, ভুলেও মাসকারা দেবেন না।

অত্যধিক মোবাইল ব্যবহারঃ স্মার্টফোন নিয়ে সারা সময় ব্যস্ত থাকলে এর নীলাভ আলো থেকে অন্ধও হয়ে যেতে পারেন আপনি। তাই ভুলেও অন্ধকার ঘরে স্মার্টফোন কিংবা কম্পিউটার ব্যবহার করবেন না।

ধূমপানঃ ধূমপান করলে শুধু হৃৎপিণ্ড, ফুসফুসের ক্ষতি হয় তা নয়। চোখের সমস্যারও কারণ হতে পারে ধূমপান। বিশেষজ্ঞদের মতে, সিগারেট থেকে লো ভিশন-এর সমস্যা দেখা যায়।

সানগ্লাস ব্যবহারঃ সানগ্লাস ছাড়াই রোদে বাইরে গেলে সূর্যের অতি বেগুনি রশ্মি চোখের সমস্যা বাড়ায়। হতে পারে চোখ জ্বালা পোড়া ও অন্ধত্বের মতো বড় সমস্যাও।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: