সর্বশেষ আপডেট : ১৮ মিনিট ৫২ সেকেন্ড আগে
শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কঠিন বর্জ্য থেকে উৎপাদন হবে বায়োগ্যাস

নিউজ ডেস্ক:: রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ও জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের আবাসন পরিকল্পনায় বর্জ্য ব্যবস্থাপনাকে অন্তর্ভুক্ত করে কঠিন বর্জ্য থেকে বায়োগ্যাস উৎপাদন ও জৈবসার প্রস্তুত করা হবে বলে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশররফ হোসেন।

সোমবার বিশ্ব বসতি দিবস উপলক্ষে ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত উদ্বোধনী সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। এ বছরে বিশ্ব বসতি দিবসের প্রতিপাদ্য ‘পৌর এলাকার কঠিন বর্জ্য ব্যবস্থাপনা’।

গণপূর্তমন্ত্রী বলেন, নগরাঞ্চলের বর্জ্যকে সম্পদ হিসেবে পরিণত করা সম্ভব। পৌরসভা ও সিটি কর্পোরেশনগুলো অত্যন্ত অবৈজ্ঞানিক উপায়ে রাস্তার পাশে মূল্যবান বর্জ্যপদার্থগুলো ফেলে রাখে। জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের মিরপুরে স্বপ্ননগর আবাসিক প্রকল্পে বর্জ্য ব্যবস্থাপনার জন্য স্যুয়োরেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপনসহ বড় একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এখানে বাসাবাড়ির কঠিন বর্জ্য পৃথক করে তা থেকে বায়োগ্যাস উৎপাদন করা হবে এবং অবশিষ্টাংশ থেকে জৈব সার উৎপাদন করা হবে। উত্তরা অ্যাপার্টমেন্ট প্রকল্প, ঝিলমিল অ্যাপার্টমেন্ট প্রকল্প ও পূর্বাচলেও অনুরূপ প্রকল্প গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, বর্জ্য পদার্থ সংরক্ষণ বিষয়ে জনগণকে সচেতন করে তুলতে হবে। একইসঙ্গে পরিচ্ছন্ন নগরী গড়ে তুলতে হলেও সবার সচেতনতা প্রয়োজন। সোহরাওয়ার্দী উদ্যানে রাজনৈতিক দলগুলোর সমাবেশকালে পলিথিন, কাগজসহ বিভিন্ন বর্জ্যপদার্থ ফেলে নোংরা করা হয়। ভবিষ্যতে এখানে সমাবেশ করতে হলে অগ্রিম জামানত দিতে হবে। সে টাকা দিয়ে উদ্যান পরিচ্ছন্ন করা হবে।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনায় অংশগ্রহণ করেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য আলহাজ্ব মো. দবিরুল ইসলাম, ইউএনডিপি’র কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জি, গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলী মো. রফিকুল ইসলাম, স্থাপত্য অধিদফতরের প্রধান স্থপতি কাজী গোলাম নাসির, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আব্দুর রহমান, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. রাশিদুল ইসলাম ও মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আখতার হোসেন। অনুষ্ঠানে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন পল্লী উন্নয়ন একাডেমি, বগুড়ার মহাপরিচালক ড. এম এ মতিন।

এর আগে দিনের প্রথম প্রহরে বিশ্ব বসতি দিবস পালন উপলক্ষে এক শোভাযাত্রা বের করা হয়। গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন শোভাযাত্রায় নেতৃত্ব দেন।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: