সর্বশেষ আপডেট : ৩৮ মিনিট ৩১ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ১ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ঢাকায় আসছেন সিটিবিটিও এর শীর্ষ নির্বাহী ল্যাসিনা জারবো

নিউজ ডেস্ক:: তিন দিনের আনুষ্ঠানিক সফরে বাংলাদেশে আসছেন সর্বাত্মক পারমাণবিক পরীক্ষা নিষিদ্ধকরণ চুক্তি-সংক্রান্ত আন্তর্জাতিক সংস্থা কমপ্রিহেনসিভ নিউক্লিয়ার টেস্ট ব্যান ট্রিটি অর্গানাইজেশন (সিটিবিটিও)- এর নির্বাহী সচিব ল্যাসিনা জারবো। আগামী ৩ অক্টোবর বিকেলে ঢাকা পৌঁছাবেন তিনি।

২০১৩ সালের ১ আগস্ট দায়িত্ব গ্রহণের পর বর্তমানে দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পালনকারী জারবো-এর এটাই প্রথম বাংলাদেশ সফর।

৪ অক্টোবর বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শনের মাধ্যমে শুরু হতে যাওয়া এ সফরে ল্যাসিনা জারবো বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন। এরপর তিনি পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সাথে সৌজন্য বৈঠকে অংশ নেবেন।

সিটিবিটিও নির্বাহী সচিবের সফরসূচিতে আরো রয়েছে বাংলাদেশ ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস)-এ সর্বাত্মক পারমাণবিক পরীক্ষা নিষিদ্ধকরণ চুক্তির বাস্তবায়নের গুরুত্ব নিয়ে বক্তৃতা এবং বাংলাদেশে অবস্থিত সিটিবিটিও-এর আওতাধীন মনিটরিং স্টেশন ও ডাটা সেন্টারের কার্যক্রমের ওপর ব্রিফিং-এ অংশগ্রহণ।

ল্যাসিনা জারবোর এই সফর বৈশ্বিক নিরস্ত্রীকরণ এবং পারমাণবিক অস্ত্রের নিষিদ্ধকরণ বিষয়ে বাংলাদেশের সক্রিয় অবস্থানের গুরুত্বকে অধিকতর দৃশ্যমান করবে বলে আশা করা যায়। এছাড়া, পরমাণু বিজ্ঞান ও প্রযুক্তি-সংক্রান্ত শিক্ষা ও গবেষণা এবং মানবকল্যাণে এর শান্তিপূর্ণ ব্যবহার, বিশেষত ভূমিকম্প ও সুনামির মতো প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাসের বিষয়ে সহযোগিতা এ সফরের মাধ্যমে আরো জোরদার হবে।

উল্লেখ্য, বাংলাদেশ গত বছরের ২০ সেপ্টেম্বর পরমাণু অস্ত্র নিরোধ চুক্তিতে (টিপিএনডব্লিউ) স্বাক্ষর করে। এছাড়া, বাংলাদেশ প্রায় সকল বৈশ্বিক নিরস্ত্রীকরণ-সংক্রান্ত চুক্তির ক্ষেত্রে স্বাক্ষরকারী দেশ, যেমন- পারমাণবিক অস্ত্রের বিস্তাররোধ-সংক্রান্ত চুক্তি (এনপিটি), সর্বাত্মক পারমাণবিক পরীক্ষা নিষিদ্ধকরণ চুক্তি (সিটিবিটি), রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ চুক্তি (সিডব্লিউসি), প্রথাগত অস্ত্র-সংক্রান্ত চুক্তি (সিসিডব্লিউ), জৈব অস্ত্র নিরোধ চুক্তি (বিটিডব্লিউসি), মানব-বিধ্বংসী মাইন নিরোধ চুক্তি (এপিএমবিটি) ইত্যাদি।

সফর শেষে ল্যাসিনা জারবো ৬ অক্টোবর জাপানের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।





নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: