সর্বশেষ আপডেট : ৪৫ মিনিট ০ সেকেন্ড আগে
বুধবার, ২১ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জুকারবার্গের ফেসবুক আইডি ডিলিট করে লাইভে দেখাবেন হ্যাকার চ্যাং

তথ্যপ্রযুক্তি ডেস্ক:: তাইওয়ানের এক হ্যাকার দাবি করেছেন তিনি ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গের প্রোফাইল ডিলিট করবেন। আজ একটি ভিডিও লাইভ-স্ট্রিমে চ্যাং চি-ইউয়ান এ কাজ করে দেখাবেন।

অর্থের বিনিময়ে ওয়েবসাইটের ত্রুটি বের করেন চ্যাং। চ্যাং নিজের ফেসবুক পেজে তার ফলোয়ারদের বলেছেন, তিনি জুকারবার্গের অ্যাকাউন্ট ডিলিট করবেন। চ্যাং তার ফেসবুক পেজে লিখেন, ফেসবুক প্রতিষ্ঠাতা জুকারবার্গের অ্যাকাউন্ট ডিলিট সরাসরি সম্প্রচার করা হবে।

নিরাপত্তা গবেষকরা বাগ বাউন্টি স্কিমে নিয়মিত অংশ নেন। কোম্পানিগুলো তাদের ওয়েবসাইটে ত্রুটি বের করতে ওই স্কিমের আয়োজন করে থাকে। কেউ ক্রিটিক্যাল বাগ খুঁজে বের করতে পারলে তিনি কয়েক হাজার পর্যন্ত পাউন্ড পুরস্কার পান।

তবে কোনও একটি কোম্পানির ত্রুটি ধরার কাজ সাধারণত সরাসরি সম্প্রচার হয় না। কেননা এসব কোম্পানি ভাড়াটে এসব হ্যাকারদের সঙ্গে আগে থেকেই অপ্রকাশযোগ্য চুক্তি করে নেয়। এছাড়া একটি হ্যাক সরাসরি দেখালে অন্যান্য অপরাধী হামলাকারীর কাছে ওই ত্রুটি প্রকাশ পেতে পারে।

তবে চ্যাং যদি জাকারবার্গের প্রোফাইল হ্যাক করতে সক্ষম হন, তাহলে এটি ২০১৩ সালের আরেকটি ঘটনার পুনরাবৃত্তি ঘটবে। ওই বছর একজন ফিলিস্তিনি নিরাপত্তা গবেষক ফেসবুকের এমন একটি ত্রুটি খুঁজে পান, ফলে তিনি যে কারও প্রোফাইলে পোস্ট করতে সমর্থ হন।

আর এটি জানাতে তিনি সরাসরি জুকারবার্গের পেজে পোস্ট করেন। সেখানে তিনি লিখেন, প্রিয় মার্ক জাকারবার্গ। আপনার গোপনীয়তা ভাঙার জন্য দুঃখিত, ফেসবুকে এত রিপোর্ট পাঠানোর পর জবাব না পাওয়ায় আমার কাছে এর বিকল্প ছিল না।

টেলিগ্রাফ



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: