সর্বশেষ আপডেট : ৪ মিনিট ১ সেকেন্ড আগে
শনিবার, ২০ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শরীর বাঁকানো এই কসরত সৌদি নারীদের!

আন্তর্জাতিক ডেস্ক:: কাঠের তৈরি একটি ঘরে দেখা যাচ্ছে সৌদি নারীরা নানা রকম শারীরিক কসরত করছেন। কেউ উবু হয়ে ব্যায়াম করছেন কেউবা সামনে লাফ দিচ্ছেন। অনেকেই নানাভাবে শরীর বাঁকিয়ে কসরত করছেন। দেশটিতে এটা একটা বিরল দৃশ্য। কেননা এক বছর আগেও রক্ষণশীল এ দেশটিতে যোগ ব্যায়াম আইনত নিষিদ্ধ ছিলো।

yoga

yoga

কিন্তু ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান আধুনিক ইসলামের পথে হাঁটছেন। তিনি গত নভেম্বরে দেশটিতে যোগ ব্যায়ামকে একটি খেলা হিসেবে স্বীকৃতি দেন। এরপর দেশটির মৌলবাদী ইসলামপন্থীরা তার এ সিদ্ধান্তের সমালোচনা শুরু করেন।

yoga

মারওয়াই নামের এক সৌদি নারী দেশটিতে যোগ ব্যায়ামের চর্চা চালু করার কথা বললে চরমপন্থীদের দ্বারা অপমানিত হন। এছাড়াও তাকে হুমকি দিয়ে বিভিন্ন চিঠি দেয় চরমপন্থীরা। তবুও যোগ ব্যায়াম চালু করার ব্যাপারে লড়াই করেছেন তিনি। এর মাধ্যমে মারওয়াই এটা প্রমাণ করতে চেয়েছেন যে ইসলামের সাথে এই যোগ ব্যায়ামের যোগসূত্র অসঙ্গত।

yoga

আরব ইয়োগা ফাউন্ডেশনের প্রধান ৩৮ বছর বয়সী মারওয়াই বলেন, আমাকে হুমকি দেওয়াসহ নানাভাবে লাঞ্ছিত করা হয়েছে। তার ফাউন্ডেশনের আওতায় কয়েকশ প্রশিক্ষক দেশটিতে যোগ প্রশিক্ষণের কাজ করছেন বলেও জানান তিনি।

yoga

তিনি আরও বলেন, এখানে পাঁচ বছর আগে যোগ ব্যায়ামের প্রশিক্ষণ অসম্ভব ছিলো। সৌদির রেড সিটি জেদ্দায় বেশি কিছু নারী শিক্ষার্থীদের একটি বেসরকারী স্টুডিওতে প্রশিক্ষণ দিয়েছিলেন তিনি।

yoga

দেশটিতে দীর্ঘদিন ধরে নারীরা প্রকাশ্যে কোনো অনুশীলন করতে পারে না। নিয়মিত যোগ ব্যায়ামে অংশ নিতে ভারতে যান এমন কয়েকজন শিক্ষার্থী বলেন, এই অনুশীলন তাদের জীবনকে বদলে দিয়েছে।

yoga

সৌদির ডি-ফ্যাক্টো নেতা প্রিন্স মোহাম্মদ আন্ত:ধর্মীয় আদান প্রদানের মাধ্যমে দেশটিতে একটা ধর্মীয় সংস্কারের চেষ্টা করছেন। সম্প্রতি সৌদি আরব ভ্যাটিকান সিটির সঙ্গে রাষ্ট্রীয়ভাবে সম্পৃক্ত হয়েছে। এছাড়াও চলতি বছর তিনি নিউইয়র্কে ক্যাথলিক এবং ইহুদি নেতাদের সঙ্গে বৈঠক করছেন। যা এর আগে দেশটির কোনো বাদশাহ করেন নি।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: