সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ৪৮ সেকেন্ড আগে
সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শ্রীমঙ্গল চৌমূহনা চত্বর অবরোধ করে বিক্ষোভ

 শ্রীমঙ্গল প্রতিনিধি:: মৌলভীবাজারের শ্রীমঙ্গলের স্বনামধন্য তিনটি শিক্ষা প্রতিষ্ঠানের মুখোমুখী পৌরসভার একমাত্র ময়লা-আবর্জনা ফেলার ভাগারটি অপসারনের দাবীতে শ্রীমঙ্গল চৌমুহনা চত্বর অবরোধ করে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। এসময় ১ অক্টোবর থেকে ময়লা ফেলা বন্ধ না করলে শিক্ষাপ্রতিষ্ঠানে অনিদিষ্ট কালের বন্ধ করা হবে বলে ঘোষনা দেয় শিক্ষার্থীরা।

রোববার (৩০ সেপ্টেম্বর) দুপুরে শ্রীমঙ্গল সরকারি কলেজের সামনে থেকে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও অভিভাবকরা বিক্ষোভ নিয়ে শ্রীমঙ্গল চৌমুহনা চত্বরে অবস্তান নেয়। এসময় ঢাকা সিলেট আঞ্চলিক মহাসড়কের বড় যানবাহনগুলো আটকা পড়ে।

এসময় বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন শ্রীমঙ্গল কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক উজ্জল কান্তি দাশ, যুগ্ম সাধারণ সম্পাদক হাবিবুর রহমান, সরকারি কলেজের শিক্ষার্থী সাবিহা আক্তার প্রমুখ। পরে শ্রীমঙ্গল পৌরসভার সামনে অবস্থান নিয়ে আবার সরকারি কলেজে ফিরে যায়।
চৌমুহনা চত্বরে বিক্ষোভ সমাবেশে শিক্ষার্থীরা বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের সামনের এই ময়লা আর্বজনার প্রচন্ড দূর্গন্ধে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিসহ নানাবিধ সমস্যায় হাজার হাজার কোমলমতী শিক্ষার্থী পথচারীসহ এলাকাবাসী। আর এই কারণে দুর্গন্ধে অতিষ্ঠ কোমলমতি শিক্ষার্থীরা। বিঘিœত হচ্ছে তিনটি শিক্ষা প্রতিষ্ঠানের কয়েক হাজার শিক্ষার্থীর লেখাপড়া। তারা বলেন, গত ২৩ সেপ্টেম্বর আমরা শ্রীমঙ্গল পৌরসভার সামনে মানববন্ধন করে পৌর কর্তৃপক্ষের কাছে স্বারকলিপি প্রদান করি। আমরা পৌরকর্তৃপক্ষকে ১ অক্টোবর পর্যন্ত সময় দিয়েছিলাম শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে থেকে ময়লার ভাগাড় অপসারন করা জন্য। কিন্তু এখন অব্দি পৌর কর্তৃপক্ষের কোন পদক্ষেপ নিতে দেখা যায় নি।

এসময় অভিভাবকরা বলেন, শিক্ষার্থীদের সাথে সাথে দুর্ভোগের শিকার হচ্ছেন অবিভাবকসহ পথচারীরা। অবিভাবকরা সন্তানদের নিয়ে স্কুলে যাওয়ার পথে ওই জায়গা অতিক্রম করার সময় প্রচন্ড দূর্গন্ধে নাক চেপে ধরে যেতে হয়। প্রায়শই অতিরিক্ত দূর্গন্ধের কারনে ছোট ছোট ছাত্রছাত্রীরা অসুস্থ্য হয়ে পড়ে। এদিকে সামান্য বৃষ্টিপাত হলেই প্রচন্ড দূর্গন্ধ চর্তুদিকে ছড়িয়ে পড়ায় দূভোর্গের শিকার হচ্ছেন পার্শ¦বর্তী এলাকাবাসীও।

সমাবেশে থেকে কর্তৃপক্ষের নিকট শিক্ষার্থীদের দাবী অতি শীঘ্রই যেন কলেজের সামনে থেকে এই ময়লার স্তুপ অপসারন করার পদক্ষেপ নেওয়া হয়।
সরেজমিনে রোববার পৌরসভার ময়লার ভাগাড়ের সামনে গিয়ে দেখা যায়, শ্রীমঙ্গল কলেজ সড়কের পাশের ময়ালার ভাগারটির অবস্থান এর এক পাশে শ্রীমঙ্গল সরকারি কলেজ ও দি বাড্স রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজ আরেক পাশে গাউছিয়া শফিকিয়া সুন্নিয়া মাদ্রাসা। ময়লার ভাগাড়ের সামনে থেকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর দুরত্ব ৫০ হাতের ভিতর হবে। পৌরসভার এক একর জায়গা নিয়ে এই ভাগাড়ে শহরের সব ময়লা-আর্বজনা পৌরসভার পরিছন্ন কর্মীরা পৌরসভার গাড়ি দিয়ে প্রতিনিয়ত ফেলছে। আর প্রতিদিন এখানে ময়লা-আর্বজনা ফেলার কারণে এই জায়গায় গড়ে উঠেছে বিশাল আর্বজনার স্তুপ।

এই বিষয়ে জানতে চাইলে শ্রীমঙ্গল পৌরসভার মেয়র মহসিন মিয়া বলেন, এই বিষয়ে আমাদের মন্তব্য করার কিছু নেই। আমরা তো চাইলেই এই ময়লার ভাগাড় অন্য জায়গায় স্থানান্তরিত করতে পারছি না। ময়লার ভাগার স্থানান্তরিত করার জন্য এর আগে আমরা শ্রীমঙ্গল সদর ইউনিয়নের জায়গা নেওয়া হয়েছিলো। এই বিষয়ে আলোচনা চলছে।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: