সর্বশেষ আপডেট : ৯ মিনিট ৩২ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৯ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘নির্বাচনের পূর্বে সংখ্যালঘু নির্যাতন বাড়ছে’

শ্রীমঙ্গল সংবাদদাতা:: নির্বাচনের আগে সংখ্যালঘু নির্যাতন বাড়ছে। এতে ক্ষতিগ্রস্থ হচ্ছে নিম্ন আয়ের সাধারন মানুষ। এই নির্মমতা উন্মুক্ত হৃদয়ের মানুষকে ব্যথিত করেছে। এর সমাধান হচ্ছে মানুষের মধ্যে ঐক্য তৈরী করে ধর্মীয় আলোচনা বাড়াতে হবে। একে অপরের মধ্যে বিবাদ ভুলে সহমর্মিতা ও সম্প্রীতি গড়ে তুলতে হবে। মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলায় আন্ত:ধর্মীয় আলোচনা সভা অনুষ্ঠানে বক্তারা বলেন একথাগুলো। এই আলোচনা সভার মূলসুর ‘উন্মুক্ত হৃদয় আনে শান্তি ও সম্প্রীতি’।

শনিবার সকালে মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলা অডিটোরিয়াম সকালে অনুষ্টিত সভায় বক্তারা আরো বলেন, ধর্মীয় গুরুরা যদি এক টেবিলে বসে আলোচনা করতে পারে তবেই এই পৃথিবীর অনেক সমস্যাই সমাধান হয়ে যাবে। আলোচক হিসেবে সিলেট রামকৃষ্ণ মিশন ও আশ্রমের অধ্যক্ষ মহারাজ স্বামী চন্দ্রনাথানন্দ মহারাজ বলেন, সৃষ্টিকর্তার যে বিশ^াস না করে তবে সে ধার্মিক হতে পারে না। সবকিছুর মধ্যে যে ঈশ^রের উপস্থিতি আছে তা অনুভব করতে হবে। সকল ধর্ম মনের দরজা দরজা খোলা রাখতে বলে। আমিকে জানাই হচ্ছে ধর্ম। হিংসা মানুষ কলূষিত করছে। এজন্য চোখ খোলে নয় চোখ বন্ধ করে নিজেকে জিঞ্জাসা করুন তবেই নিজেকে সংশোধন করতে পারবেন। যেন নিজেকে যেভাবে ভালোবাসি সেভাবে যেন সবাইকে ভালোবাসতে পারি।

সিলেট বৌদ্ধ বিহারের অধ্যক্ষ শ্রীমৎ সংঘানন্দ থের বলেন, নির্বাচনের আগে সংখ্যালঘু নির্যাতন বাড়ছে। এতে ক্ষতিগ্রস্থ হচ্্েছ নি¤œআয়ের সাধারন মানুষ। এই নির্মমতা উন্মুক্ত হৃদয়ের মানুষকে ব্যথিত করেছে। আলোচকের বক্তব্যে সিলেট ক্যাথলিক ধর্মপ্রদেশ ধর্মপাল বিশপ বিজয় এন ডি’ক্রুজ, ওএমআই, বলেন, পৃথিবীর সকল মানুষ এক ও অভিন্ন। সৃষ্টিতত্ত্বে মানুষে মানুষে কোন পার্থক্য নেই। আকৃতি-প্রকৃতি, সুখ-দুঃখ, ক্ষুধা-তৃষ্ণা, আহার-বিশ্রামের অনুভূতিতে সব মানুষ এক। পৃথিবীর যেকোনো দেশের অধিবাসী হোক, মানুষের একমাত্র পরিচয় সে মানুষ। সবার উপরে মানুষ সত্য -এটিই শান্তি ও সম্প্রীতির মূলমন্ত্র।

ইসলামিক ফাউ-েশন হবিগঞ্জের ডেপুটি ডিরেক্টর শাহ্ মুহাম্মদ নজরুল ইসলাম বলেন, যে নিজের রাগ হজম করতে পারে সেই মহান। সর্বশ্রেষ্ট মানুষ সেই যে মানুষের কল্যাণে এগিয়ে আসে। যেখানে শান্তি আছে সেখানে উন্নয়ন টেকসই হবে।
সভাপতির বক্তব্যে শ্রীমঙ্গল ক্যাথলিক মিশনের পালপুরোহিত ফাদার নিকোলাস বাড়ৈ বলেন, আন্ত:ধর্মীয় আলোচনা সভার মূলসুর ‘উন্মুক্ত হৃদয় আনে শান্তি ও সম্প্রীতি’ বিভিন্ন ধর্মের আলোচকবৃন্দের সনির্বন্ধ ও জ্ঞানগর্ভ আলোচনার মধ্যদিয়ে বৈচিত্র্যের মাঝে ঐক্যতান তথা সম্প্রীতির বার্তা সকলের মাঝে ছড়িয়ে দিতেই আমাদের সবাইকে কাজ করতে হবে।

অতিথির বক্তব্যে বাংলাদেশ মানবাধিকার সংগঠনের প্রতিষ্টাতা চেয়ারম্যান এডভোকেট জ্যোৎ¯œা আক্তার বেবী বলেন, মানুষ এই সত্যকে ভুলে ভেদাভেদ তৈরি করেছে। ভেদবুদ্ধিতে প্রণোদিত হয়ে গড়ে তুলেছে বিভেদের দুর্ভেদ্য প্রাচীর। কিন্তু সেই অসংখ্য বর্ণ-বৈচিত্র্যের মাঝেও অতীতের মত আজো মানুষ বহন করে চলেছে এক ও অভিন্ন রক্ত এবং সম্প্রীতির এক চিরন্তন মানব ঐতিহ্য।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: