সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৮ সেকেন্ড আগে
রবিবার, ২১ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

উন্নয়নের জন্য প্রয়োজন শান্তি – অর্থ প্রতিমন্ত্রী

শাবি প্রতিনিধি:: দেশের উন্নয়নের জন্য প্রয়োজন শান্তি আর শান্তি মানে সামাজিক শান্তি। যাতে সমাজে আমরা যার যার কাজ নির্বিঘ্নে করতে পারি। আর সেই সাথে আরও দরকার কাজের ধারাবাহিকতা, যাতে কাজকে আরো গতিশীল করতে পারে বলে মন্তব্য করেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান। শুক্রবার (২৮শে সেপ্টেম্বর) সকাল ১০টায় সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) কেন্দ্রীয় মিলনায়তনে পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে দুই দিনব্যাপী “শক্তি এবং পরিবেশ বিষয়ক প্রথম আন্তর্জাতিক সম্মেলন” এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থ প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা একক জাতিগোষ্ঠী যারা এই উপমহাদেশে একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করেছি কাউকে শাসন করার জন্য নয়, নিজেদেরকে প্রতিষ্ঠা করার জন্য। আমরা অনেক সৌভাগ্যবান যে মা প্রকৃতি আমাদের সুজলা সুফলা ভূমি দিয়েছেন। তিনি বলেন, এখান থেকে আমাদের যেগুলো শক্তি আহরণ করার কথা তা এতোদিনও পারি নাই। কারণ এই শক্তি গুলোকে সঠিকভাবে গ্রহণ করার জন্য শিক্ষা, দীক্ষা এবং প্রযুক্তির প্রয়োজন এটা আমাদের ছিলো না। শিক্ষার্থীদের আহ্বান করে বলেন, আমরা কাজটা শুরু করেছি। এই কাজটাকে সামনে নিতে পারবো না, যদি তোমরা অংশ না নাও।

মাতৃভূমির আসল পরিচয়টা নিয়ে যাদের গর্ববোধ হয়না তাদের উদ্দেশ্যে অর্থ প্রতিমন্ত্রী বলেন, আমাদের মাতৃভূমির আসল পরিচয়টা নিয়ে তারা গর্ববোধ করে না। তাদের কাছে অন্য পরিচয়টা আরও ভালো আরও উদ্দামের। তিনি বলেন এটা স্বাভাবিক চিন্তা নয়। বিকৃত চিন্তা বিকৃত জীবনধারার সৃষ্টি করে।

তিনি শিক্ষার্থীদের আহবান করে আবারও বলেন, আমরা কোন বিচ্ছিন্ন জনগোষ্ঠী না। সারা বিশ্বের মানব প্রজাতি যে দিকে যাচ্ছে আমরাও সেদিকে যাবো। আমরা মাতৃভূমির ডাকে, জ্ঞান বিজ্ঞানের ডাকে, উদারতার ডাকে, বিশ্বমানবতার ডাকে সাড়া দিবো। জ্ঞান বিজ্ঞান কাউকে সরিয়ে দেয়না, সকলকে স্থান করে দেয়। আর সেখানে স্থান করে নেওয়াই আসল লক্ষ্য।

দুই দিনব্যাপী “শক্তি এবং পরিবেশ বিষয়ক প্রথম আন্তর্জাতিক সম্মেলন” এ সভাপতিত্ব করেন শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দীন আহমেদ। উপাচার্যের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো: শফিকুল ইসলাম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ইলিয়াস উদ্দীন বিশ্বাস, ফলিত বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক আবুল মুকিত মুহাম্মদ মোকাদ্দেস, জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার শরিফুল ইসলাম, সিলেট গ্যাস ফিল্ড লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার লুৎফর রহমান, ওমেরা পেট্রোলিয়াম লিমিটেড এর প্রধান নির্বাহী অফিসার মো: শামসুল হক আহমেদ প্রমূখ উপস্থিত ছিলেন।

দুইদিন ব্যাপি এই সম্মেলনে শাবিসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং দেশের বাইরে থেকে আগত শিক্ষকগণ তাদের কী-নোট ও গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: