সর্বশেষ আপডেট : ২৭ মিনিট ৬ সেকেন্ড আগে
বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩০ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

৪০০ বছরের পুরনো জাহাজে মিলল ভারতীয় মসলা

আন্তর্জাতিক ডেস্ক:: পর্তুগালের উপকূলে সমুদ্রের তলায় মিলেছে ৪০০ বছরের পুরনো একটি জাহাজের ধ্বংসাবশেষ।এতে পাওয়া গেছে মসলাসহ ভারতের বিভিন্ন দ্রব্য। প্রত্নতাত্ত্বিকদের ধারণা, ভারত থেকে পণ্য নিয়ে পর্তুগাল যাওয়ার পথে জাহাজটি ডুবে গিয়েছিল।

অনেকেই এই জাহাজ খুঁজে পাওয়ার ঘটনাটিকে গত এক দশকের সেরা আবিষ্কার বলে মনে করছে। কারণ হিসেবে বলছেন, জাহাজটিতে অনুসন্ধান চালানোর মাধ্যমে ভারত ও ইউরোপের মধ্যে প্রাচীন ‘স্পাইস রুট’ বা ‘মসলা পথ’-এর অনেক অজানা তথ্য ঐতিহাসিকদের সামনে আসবে।

চলতি মাসের শুরুতে পর্তুগিজ ডুবুরিরা কাসকাইস শহরের উপকূলে সমুদ্রের গভীরে এই জাহাজটির অস্তিত্ব খুঁজে পান। গত সোমবার বিস্তারিত তথ্য ও ছবি সামনে এনেছে পর্তুগাল সরকার।

জাহাজটি প্রায় ১০০ মিটার লম্বা ও ৫০ মিটার চওড়া। প্রাথমিক অনুসন্ধানের পর এই জাহাজটিকে বাণিজ্যতরি হিসেবে চিহ্নিত করা হয়েছে।কারণ ধ্বংসাবশেষের মধ্যে মিলেছে চীনা পোর্সেলিনের সামগ্রী,ভারতীয় মসলা এবং ৯টি ব্রোঞ্জের তৈরি কামান।কামানের গায়ে পাওয়া গিয়েছে পর্তুগিজ অস্ত্রের প্রতীকও।তবে রহস্য দানা বাঁধছে ধ্বংসাবশেষের মধ্যে কড়ি পাওয়ায়।

কারণ, ৪০০ বছর আগে কড়ি ব্যবহার করা হতো দাস ব্যবসায়।তাহলে কি আফ্রিকার মতো ভারতেও পর্তুগিজরা সক্রিয় ছিল দাস কেনাবেচার ব্যবসায়? সেই সন্দেহ উড়িয়ে দিচ্ছেন না ঐতিহাসিকরা।এ নিয়ে আরো বিশদ অনুসন্ধান চালানোর কথা জানিয়েছে পর্তুগালের সংস্কৃতি মন্ত্রণালয়।

জাহাজটির নাম বা পরিচয় এখনো জানা যায়নি। যদিও বিভিন্ন প্রতীক দেখে ষোড়শ শতাব্দীর শেষ অথবা সপ্তদশ শতকের শুরুতেই এই বাণিজ্যতরিটি ডুবে গিয়েছিল বলে মনে করা হচ্ছে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: