সর্বশেষ আপডেট : ৪১ মিনিট ৪৪ সেকেন্ড আগে
শুক্রবার, ১৯ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৪ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রোহিঙ্গা সমস্যায় মিয়ানমারের পক্ষে চীনের নতুন কৌশল

আন্তর্জাতিক ডেস্ক:: রোহিঙ্গা সমস্যাকে এবার মিয়ানমার ও বাংলাদেশের বিষয় বলে অভিহিত করেছে চীন। একে কোনো আন্তর্জাতিক সমস্যা হিসেবে তুলে ধরার বিরোধীতা করেছে চীন। রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘে প্রধানমন্ত্রীর বক্তব্যের পর নতুন এ অবস্থান নিয়েছে চীন। এছাড়া মিয়ানমারের সেনাবাহিনীর মানবাধিকার লঙ্ঘনের তথ্যপ্রমাণ জোগাড় করতে জাতিংঘের মানবাধিকার কাউন্সিলের উদ্যোগের বিরুদ্ধে ভোট দিয়েছে চীন।

শুক্রবার চীনের পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, রাখাইন প্রদেশের ইস্যুটি মূলত মিয়ানমার ও বাংলাদেশের মধ্যেকার একটি সমস্যা। এ ইস্যুটিকে জটিল, বিস্তৃত বা আন্তর্জাতিকীকরণ হোক – এতে চীনের সম্মতি নেই।

বিবৃতিতে বলা হয়, চীন মিয়ানমার এবং বাংলাদেশ – রাখাইন প্রদেশ ইস্যুটি যথাযথভাবে সমাধানের জন্য একটি চার দফা নীতিতে ঐকমত্যে উপনীত হয়েছে। ওয়াং ই আশা প্রকাশ করেন যে দুটি দেশই আলোচনার মাধ্যমে অসুবিধাগুলো দূর করে একসঙ্গে এর সমাধান বের করবে।

রাখাইন প্রদেশে রোহিঙ্গাদের বিরুদ্ধে সামরিক অভিযান চালানোর সময় মিয়ানমারের সেনাবাহিনীর মানবাধিকার লঙ্ঘনের তথ্যপ্রমাণ জোগাড় করতে জাতিংঘের মানবাধিকার কাউন্সিল যে উদ্যোগ নিয়েছে, সম্পতি সে উদ্যোগের বিরুদ্ধেও ভোট দিয়েছে চীন।



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: