সর্বশেষ আপডেট : ৯ ঘন্টা আগে
শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সুনামিতে লণ্ডভণ্ড ইন্দোনেশিয়া: নিহত ৩০

আন্তর্জাতিক ডেস্ক:: ইন্দোনেশিয়ায় ৭.৫ মাত্রার ভূমিকম্পের ফলে সৃষ্ট সুনামির আঘাতে কমপক্ষে ৩০ জন নিহত হয়েছে। শুক্রবার দেশটির স্থানীয় সময় সন্ধ্যায় দেশটির মধ্যাঞ্চলের দ্বীপ সুলাবেসিতে শক্তিশালী এ সুনামি আঘাত হানে। শনিবার স্থানীয় সংবাদ মাধ্যমের বরাত দিয়ে এ খবর জানিয়েছে রয়টার্স ও বিবিসি।

শুক্রবার সন্ধ্যায় পালু শহরের সুলাবেসি এলাকায় আছড়ে পড়ে ৬/৭ ফুট উঁচু ঢেউ। সেখানকার সামাজিক মাধ্যমগুলোতে সুনামি ঢেউয়ের নানা ভিডিও পোস্ট করা হয়েছে। সেগুলোতে দেখা যায়, ভয়ার্ত লোকজন চিৎকার করে কাঁদছে, কেউ কেউ ঘরবাড়ি ছেড়ে রাস্তা দিয়ে পালিয়ে যাচ্ছে।

সুনামির আঘাতে অনেক ঘরবাড়ি ও মসজিদ ভেঙে পড়েছে বলে জানিয়েছে বিবিসি। প্রচুর গাছপালাও ভেঙে পড়েছে।এর ফলে যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ায় ব্যাহত হচ্ছে উদ্ধার তৎপরতা।

শনিবার দেশটির জাতীয় দুর্যোহ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র পুরো নুগরোহ রয়টার্সকে জানান, ‘সুনামির আঘাতে বহু ঘরবাড়ি ধ্বংস হয়েছে। এখানে সেখানে পড়ে আছে মৃতদেহ। তারা সেগুলো উদ্ধারের কাজ করছেন।’ তবে নিহতের নির্দিষ্ট সংখ্যা জানাতে অস্বীকার করেছেন তিনি।

তবে স্থানীয় এক চিকিৎসকের বরাত ইন্দোনেশিয়ার মেট্রো টিভি জানায়, সুনামিতে ৩০ জন নিহত হয়েছে এবং তাদের মরদেহ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরো ১২ জন।

এর আগে শুক্রবার স্থানীয় সময় বিকেল ৫টা ২ মিনিটে (বাংলাদেশ সময় ৪টা ২ মিনিট) পালু সুলাবেসির ৭৮ কিলোমিটার উত্তরে ৭.৫ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এরপর দেশটিতে সুনামি সতর্কতা জারি করে উপকূল এলাকার বাসিন্দাদের নিরাপদ দূরত্বে সরে যেতে বলা হয়। কিন্তু এর মাত্র এক ঘণ্টা পরেই তুলে নেয়া হয় সুনামি সতর্কতা।

ভূমিকম্প প্রবণ দেশগুলির মধ্যে প্রথম সারিতেই রয়েছে ইন্দোনেশিয়া। মাঝে মধ্যেই কেঁপে উঠে এই দ্বীপ রাষ্ট্র। ২০০৪ সালে এখনও পর্যন্ত সবচেয়ে বড় ভূমিকম্প এবং তার জেরে সুনামি আছড়ে পড়ে অন্তত ১৩টি দেশে। সব দেশ মিলিয়ে দু’লক্ষেরও বেশি মানুষের মৃত্যু হয়। শুধু ইন্দোনেশিয়াতেই মৃতের সংখ্যা ছিল এক লক্ষ ২০ হাজার।

সূত্র: বিবিসি/ রয়টার্স




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: