সর্বশেষ আপডেট : ২৩ মিনিট ৪৪ সেকেন্ড আগে
সোমবার, ২২ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাঘের সংখ্যা দ্বিগুণ হয়েছে নেপালে

আন্তর্জাতিক ডেস্ক:: নেপালে বাঘের সংখ্যা বিগত নয় বছরে বেড়ে দ্বিগুন হয়েছে। বন্যপ্রাণী সংরক্ষণে দেশটির নেওয়া উল্লেখযোগ্য পদক্ষেপের কারণে এ সংখ্যা বেড়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। সোমবার দেশটির কর্তৃপক্ষের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এক্সপ্রেস ট্রিবিউন।

নতুন নতুন কৌশলগত সংরক্ষণ পদ্ধতি গ্রহণ এবং এ ব্যাপারে রাজনৈতিক সম্পৃক্ততার ফলে বিলুপ্তপ্রায় রয়েল বেঙ্গল টাইগারের সংখ্যা বাড়ছে দেশটিতে। বন্যপ্রাণী সংরক্ষণ গ্রুপগুলো এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে।

চলতি বছরের শুরতে এক জরিপে দেখা যায়, নেপালে মোট বাঘ রয়েছে ২৩৫টি। এর আগে ২০০৯ সালের এক জরিপে দেখা গিয়েছিল দেশটিতে মোট বাঘের সংখ্যা ১২১টি। যা ১০ বছরে প্রায় দ্বিগুন হয়েছে। বন্যপ্রাণী সংরক্ষণকর্মী এবং বিশেষজ্ঞরা দেশটির দক্ষিণাঞ্চলে বাঘ ঘোরাফেরা করে এমন দুই হাজার সাতশ কিলোমিটার এলাকা জুড়ে চার হাজারেরও বেশি ক্যামেরা ব্যবহার করে এ জরিপ চালিয়েছে। জরিপে ছয়শটি হাতিও ক্যামেরায় ধরা পড়েছে।

নেপালের জাতীয় পার্ক এবং বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগের মহাপরিচালক মান বাহাদুর খাদকা বলেন, এটা সরকারের বন্যপ্রাণী সংরক্ষণ নীতির ফসল। বিলুপ্তপ্রায় বাঘকে বাঁচাতে এবং বাঘ পাচার রোধে স্থানীয় জনগণ এবং অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করছে সরকার।





নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: