সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শনিবার, ২০ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ফিরবেন মুশফিক-মোস্তাফিজ, কপাল পুড়বে রনির!

স্পোর্টস ডেস্ক:: বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনেই জানিয়েছেন আফগানিস্তানের বিপক্ষে পরাজয় নিয়ে তারা আর ভাবতে রাজি নন। সে ম্যাচের হতাশা ভুলে গিয়ে সুপার ফোরের ম্যাচের দিকেই এখন সব নজর। আফগানিস্তানের বিপক্ষে ১৩৬ রানের নেতিবাচক দিকগুলো ভুলে গিয়ে ইতিবাচক থেকেই ভারতের বিপক্ষে নামতে চায় বাংলাদেশ।

তবে দুই ম্যাচের মাঝে বাংলাদেশ দলের বিশ্রামের সময় মাত্র ১২ ঘণ্টার একটু বেশি। বৃহস্পতিবার রাতে স্থানীয় সময় প্রায় রাত ২টার পরের হোটেলে ফিরে আবার শুক্রবার দুপুর সাড়ে ৩টায় নেমে পড়তে হবে সুপার ফোরের লড়াইয়ে। এই ব্যস্ত সূচির কারণেই আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে টাইগাররা নিজেদের ফিটনেস ও ইনজুরির ব্যাপারে ছিলো বাড়তি সতর্ক, বিশ্রাম দেয়া হয়েছিল মুশফিকুর রহিম ও মোস্তাফিজুর রহমানকে।

ভারতের বিপক্ষে ম্যাচে নিশ্চিতভাবেই একাদশে ফিরবেন দলের অন্যতম সেরা এ দুই ক্রিকেটার। ইনজুরিতে পুরো আসরের জন্য ছিটকে যাওয়া তামিমসহ আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে মোট ৩টি পরিবর্তন এনেছিল বাংলাদেশ দল। তামিমের বদলে অভিষেক হয় নাজমুল হোসেন শান্তর, মুশফিকের বদলে আসেন মুমিনুল হক ও মোস্তাফিজের বদলে অভিষেক হয় আরেক বাঁহাতি পেসার আবু হায়দার রনির।

অভিষেকে বেশ ভালোভাবেই পাশমার্ক পেয়েছেন রনি। নিজের প্রথম ওভারেই নেন ওয়ানডে ক্যারিয়ারের প্রথম উইকেট। প্রথম স্পেলে নেন আরও একটি। আফগান শিবিরে শুরুর ধাক্কাটা আসে তার বোলিং থেকেই। প্রথম স্পেলে ৫ ওভার বোলিং করে ১ মেইডেনসহ মাত্র ২০ রান খরচায় নেন ২টি উইকেট। তবে শেষদিকে খানিক এলোমেলো বোলিং করায় ৯ ওভার শেষে তার ফিগার দাঁড়ায় ৫০ রানে ২ উইকেট।

তবুও একজন অভিষিক্ত বোলার হিসেবে শুরুর পাওয়ারপ্লে ও শেষে স্লগ ওভারে বোলিং করে এমন বোলিং পারফরম্যান্স পাশ মার্ক পাওয়ার যোগ্যই। কিন্তু তবুও নিশ্চিত নয় পরের ম্যাচে তিনি সুযোগ পাবেন কি-না। দলের নিয়মিত বাঁহাতি পেসার মোস্তাফিজ ফিরলে জায়গা হারাতে হবে রনিকেই। এক্ষেত্রে ডানহাতি পেসার রুবেল হোসেনের নাম সামনে আসলেও বাংলাদেশ অধিনায়কের আস্থার বড় অংশ জুড়ে রয়েছে এ পেসারের নাম। ফলে ভারতের বিপক্ষে রনির বদলেই একাদশে ঢোকার জোর সম্ভাবনা রয়েছে মোস্তাফিজুর রহমানের।

এছাড়াও একাদশে আরেকটি পরিবর্তন আসবে নিশ্চিত। ফিরবেন মুশফিক, তার বদলে জায়গা ছাড়তে প্রায় সাড়ে তিন বছর ওয়ানডে খেলা মুমিনুলকেই। এতো দিন পরে ওয়ানডে খেলার সুযোগ পেয়ে তা হেলায় নষ্ট করেছেন মুমিনুল। ভীষণ চাপের মুখে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন লেগস্টাম্পের বাইরের বল খেলতে গিয়ে। আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে মাত্র ৯ রান। ফলে মুশফিক আসলে যে তাকে বাদ পড়তে হবে তা অনুমেয়ই।

সেক্ষেত্রে অভিষেকে আলো না ছড়ালেও টিকে যাবেন নাজমুল হোসেন শান্ত। আফতাব আলমের সুইং আর মুজিব উর রহমানের রহস্যময় স্পিন বেশ আত্মবিশ্বাসের সাথেই সামাল দিচ্ছিলেন শান্ত। কিন্তু হুট করেই যেন হলো মনোযোগে গোলমাল। উইকেট ছেড়ে বেড়িয়ে খেলতে গিয়ে ক্যাচ দিলেন শর্ট থার্ডম্যানে। তবু ভারতের বিপক্ষে লিটন কুমার দাশের তারই ইনিংসের সূচনা করার সম্ভাবনা বেশি।

এছাড়া একাদশে পরিবর্তন আসতে পারে আরও একটি। ভারতীয় দলে ওপেনার শিখর ধাওয়ান ব্যতীত উপরের সারিতে আর কোনো বাঁহাতি ব্যাটসম্যান নেই। তাই অফস্পিনার মেহেদি হাসান মিরাজের পরিবর্তে সুযোগ পেয়ে যেতে পারেন বাঁহাতি স্পিনার নাজমুল ইসলাম অপু। আঁটসাঁট বোলিং আর ছোট ছোট টার্নে ব্যাটসম্যানদের বেঁধে রাখার কৌশলটা বেশ ভালোই জানা অপুর।

আর সবশেষ মোসাদ্দেক হোসেন সৈকতের ব্যাপারে সিদ্ধান্ত নেবে দল। মিরাজের বদলে অপুকে নেয়া হলে হয়তো পার্টটাইম অফস্পিনার হিসেবে শেষ সুযোগ পেয়ে যাবেন সৈকত। নয়তো দুই ম্যাচেই হতাশ করা সৈকতকে জায়গা হারাতে হবে সেরা একাদশ থেকে।

সবমিলিয়ে ভারতের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ দাঁড়ায় : লিটন কুমার দাশ, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদি হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা, রুবেল হোসেন ও মোস্তাফিজুর রহমান।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: