সর্বশেষ আপডেট : ৭ মিনিট ২৫ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিরিয়ার আকাশ থেকে রুশ সামরিক বিমান নিখোঁজ

আন্তর্জাতিক ডেস্ক:: সিরিয়ার আকাশসীমা থেকে রাশিয়ার একটি আইএল-২০ সামরিক বিমান নিখোঁজ হয়েছে। বিমানটিতে ১৪ জন সামরিক কর্মকর্তা ছিলেন। সোমবার রাতে সিরিয়ার লাতাকিয়ায় রাষ্ট্রীয় কয়েকটি প্রতিষ্ঠানের ওপর ইসরাইলের বিমান হামলার সময় রুশ বিমানটি রাডার থেকে বিচ্ছিন্ন হয়ে যায়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে সোমবার রাতে সিরিয়ার লাতাকিয়ায় ৪টি ইসরাইলি এফ-১৬ বিমান থেকে হামলা করা হয়। এ সময় হেমেইমিম বিমানঘাঁটির এয়ার ট্রাফিক কন্ট্রোলার রুশ সামরিক বিমানটির সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলে। বিমানটি তখন সিরিয়া উপকূল থেকে ৩৫ কিলোমিটার দূরে ছিল। এরইমধ্যে অনুসন্ধান ও উদ্ধার তৎপরতা শুরু করা হয়েছে।

মূলত রাশিয়ার সেনা বাহিনী গোয়েন্দা কাজে ইলিউশিন-২০ বিমান ব্যবহার করে। এতে বিশাল আকারের অ্যান্টেনা, ইনফারেড ও অপটিক্যাল সেন্সর রয়েছে। এছাড়া এর সাইড লুকিং এয়ারবোর্ন রাডার ও স্যাটেলাইট সিস্টেমের সাহায্যে সিরিয়ার আকাশের ওপর নজর রাখে রুশ সেনারা।

সোমবার ইসরাইলের কয়েকটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার দাবি করে সিরিয়া। এ ঘোষণা দেয়ার পর পরই রুশ বিমানটি নিখোঁজ হওয়ার খবর পাওয়া যায়। সিরিয়া জানিয়েছে, তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে কয়েকটি ইসরাইলি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়েছে।

এদিকে, এক মার্কিন কর্মকর্তা দাবি করেছেন, ইসরাইলি হামলার সময় সিরিয়ার বিমান বিধ্বংসী ব্যবস্থার আঘাতে রুশ বিমানটি ভূপাতিত হয়েছে। তার বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, সিরিয়ার সামরিক বাহিনী ইসরাইলি ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহতের চেষ্টা করছিল। তবে এ বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকার করেছে ইসরাইল। সূত্র : দ্য গার্ডিয়ান ও পার্স টুডে



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: