সর্বশেষ আপডেট : ৩৭ মিনিট ৫৭ সেকেন্ড আগে
শনিবার, ২০ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নবীগঞ্জে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগীতা,হাজারো মানুষের ঢল

হবিগঞ্জ প্রতিনিধি:: হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার কুশিয়ারা নদীতে বিশাল নৌকা বাইচ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। আবহমান গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা উপভোগ করতে হবিগঞ্জ,সুনামগঞ্জ,মৌলভীবাজার ও সিলেট জেলার বিনোদন পিপাসু হাজার হাজার মানুষ উপস্থিত হন। সোমবার বিকেলে উপজেলার দীঘলবাক ইউনিয়নের কুশিয়ারা নদীতে যুক্তরাজ্য প্রবাসী ফেরদৌস আলম নৌসাদের আয়োজনে ও ৪ গ্রামের লোকজনের সার্বিক সহযোগিতায় এ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।

এসময় ঢাক-ঢোলের তালেতালে গ্রাম বাংলার গান আর বৈঠার ছন্দে মাতিয়ে তুলেছিল কুশিয়ারা নদীর ঢেউকে। আর সেই ছন্দে ছন্দে তাল মিলিয়ে নদীর তীরে হাজার হাজার শিশু-কিশোর-কিশোরী, থেকে শুরু করে বয়োবৃদ্ধ পর্যন্ত নেচে-গেয়ে এ নৌকাবাইচ উপভোগ করেছেন। নৌকা বাইচ শুরুর আগে বিকেল থেকে নদীর মধ্যে বিভিন্ন নৌকায় মানুষে ভরে যায়। নৌকা বাইচ প্রতিযোগিতায় মোট ৮টি নৌকা অংশ গ্রহন করে,প্রতিযোগীতায় ১ম স্থান অর্জন করে সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার আলাগদী গ্রামের সোনার বাংলা,২য় স্থান অর্জন করে নবীগঞ্জের বাগাউড়া গ্রামের পংকিরাজ,৩য় হয়েছে নবীগঞ্জের হালিতলা গ্রামের শাহজালালের তরী।

পরে পুরষ্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয় এতে সাংবাদিক ও ধারাভাষ্যকার এম এস লিমন এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান ডাঃ মুশফিক হোসেন চৌধুরী । এসময় সতিনি বলেন, গ্রাম বাংলার চিরায়ত রূপ ফিরিয়ে আনতে নৌকা বাইচের বিকল্প নেই। নৌকা বাইচ গ্রাম বাংলার ঐতিহ্যের ধারক ও বাহক। এটাকে জাগ্রত রাখতে হবে। আজকের হাজার হাজার উপস্থিত দর্শকই প্রমাণ করে এই নৌকা বাইচের কত জনপ্রিয়তা, এসব সাংষ্কৃতিক তুলে ধরলে দেশ থেকে অপসংষ্কৃতি দুর হবে। তাই নতুন প্রজন্মের মাঝে এ সংস্কৃতি অব্যাহত রেখে এ দেশ থেকে জঙ্গীবাদ ও মৌলবাদ দুর করতে হবে। একটি মহল এ দেশকে জঙ্গীবাদ রাষ্ট্রে পরিণত করতে চাই। তারা এখনো তৎপর রয়েছে। তাদেরকে প্রতিহত করতে এ ধরণের সাংষ্কৃতিক প্রতিযোগীতার আরও বেশি করে আয়োজন করা প্রয়োজন।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, নবীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এডভোকেট এডঃ আলমগীর চৌধুরী, উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক মুজিবুর রহমান শেফু, হবিগঞ্জ জেলা পরিষদ এসোসিয়েশনের সভাপতি ও জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট সুলতান মাহমুদ, দীঘলবাক ইউপি চেয়ারম্যান আবু সাঈদ এওলা, ইনাতগঞ্জ ইউপি চেয়ারম্যান বজলুর রশিদ,উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট মুজিবুর রহমান কাজল, নবীগঞ্জের বিশিষ্ট কবি ও সাংবাদিক নিলুফা ইয়াসমিন. নবীগঞ্জ পৌর শ্রমিকলীগের সাধারণ সম্পাদক জুয়েল আহমেদ নবীগঞ্জ উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সাংগঠনিক সম্পাদক আলী হাছান লিটন,এনটিভি নবীগঞ্জ প্রতিনিধি মহিবুর রহমান চৌধুরী তছনু,মিজানুর রহমান সুহেল,প্রবাস বাংলা টিভির প্রতিনিধি ছনি চৌধুরী প্রমুখ। এছাড়াও দলমত নির্বিশেষে বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন । পরে বিজয়ী দলকে ১ম পুরস্কার দেয়া হয় ১টি ঘোড়া । এছাড়াও একে একে ২য় পুরস্কার ২১ইঞ্চি রঙিন টিভি,৩য় পুরস্কার ১টি খাসি,৪র্থ ১টি টেবিল ফ্যান,৫ম একটি টেবিল ফ্যান দেয়া হয় ।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: