সর্বশেষ আপডেট : ২৭ মিনিট ২৮ সেকেন্ড আগে
শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

খালেদার মুক্তির দাবি থাকবে না ঐক্যের ঘোষণায়

নিউজ ডেস্ক:: জাতীয় ঐক্যের ঘোষাণপত্রে মূল দফা হবে অাগামী সংসদ নির্বাচন সুষ্ঠু করার দাবি। সাত দফা ঘোষণার মুখ্য দফা নির্বাচনী ব্যবস্থার সংস্কার বলে জানিয়েছেন নাগরিক ঐক্যের অাহ্বায়ক এবং জাতীয় যুক্তফ্রন্টের অন্যতম শীর্ষ নেতা মাহমুদুর রহমান মান্না। তবে দফার কোনোটিতেই বিএনপি প্রধান খালেদা জিয়ার মুক্তির কোনো বিষয় থাকছে না বলেও উল্লেখ করেন তিনি।

শনিবার (১৫ সেপ্টেম্বর) বিকেলে জাতীয় যুক্তফ্রন্ট রাজনীতির চলমান পরিস্থিতি নিয়ে ঘোষণাপত্র প্রকাশ করতে যাচ্ছে। ঘোষণায় সাত দফা থাকবে বলে জানা গেছে। অার এই ঘোষণার মধ্য দিয়েই সংগঠনটি অানুষ্ঠানিক যাত্রা শুরু করবে। যার নেতৃত্বে থাকছেন বিশিষ্ট অাইনজীবী ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন, সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারার প্রধান বদরুদ্দোজা চৌধুরীর মতো জাতীয় নেতারা।

ঐক্যের ঘোষণা প্রসঙ্গে জাগো নিউজের সঙ্গে কথা বলেন মাহমুদুর রহমান মান্না। তিনি বলেন, ঘোষণায় কী থাকবে তা নিয়ে অামরা বিভিন্ন ফোরামে বিস্তারিত অালোচনা করেছি। সেইসব অালোচনার নির্যাস থাকবে সাত দফার ঘোষণায়।

মান্না বলেন, অামরা সমতার ভিত্তিতে একটি কল্যাণমূলক রাষ্ট্র প্রতিষ্ঠার জন্যই ঐক্য করতে যাচ্ছি। শুধু ভোটের দিন গণতন্ত্র প্রতিষ্ঠা করেই কল্যাণমূলক রাষ্ট্র প্রতিষ্ঠা করা সম্ভব না। রাষ্ট্রীয় কাঠামোয় পরিবর্তন জরুরি।

প্রধানমন্ত্রীর ক্ষমতার ভারসাম্যের বিষয়টিও অন্যতম দফা বলে উল্লেখ করেন মান্না। তিনি বলেন, গণতন্ত্র অর্থবহ করতে হলে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর মধ্যকার ক্ষমতার ভারসাম্য অানা জরুরি।

সমতার প্রশ্নে ক্ষমতার বিকেন্দ্রীকরণের দাবিটিও দফায় বিশেষ গুরুত্ব পেয়েছে বলে জানান এই নেতা।

খালেদা জিয়ার মুক্তি বা তারেক রহমানকে দেশে ফেরানোর কোনো কথা থাকবে কি না জানতে চাইলে মান্না বলেন, এমন কোনো বিষয় থাকছে না। তবে যুগপৎ অান্দোলন হবে বিএনপির সাথে।

তিনি বলেন, ঘোষণাপত্রে অান্দোলনের ব্যাপারে কিছু উল্লেখ করা হয়নি।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: