সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১০ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারতের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি ৬০০ কোটি ডলারের বেশি

নিউজ ডেস্ক::বাংলাদেশ ও ভারতের মধ্যে ২০১৬-১৭ সালে বাণিজ্য হয়েছে ৭০০ কোটি ডলার।এক্ষেত্রে ভারতের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি ৬০০ কোটি ডলারেও বেশি।এই ফারাক কমিয়ে আনার জন্য ভারতীয় বিনিয়োগ ব্যাপক হারে আকর্ষণ করার চেষ্টা করছে বাংলাদেশ।অনলাইন দ্য ইকোনমিক টাইমসে এ কথা লিখেছেন সাংবাদিক দিপাঞ্জন রয় চৌধুরী। তিনি আরো লিখেছেন, কানেকটিভিটি প্রকল্পসমূহে বাংলাদেশকে সমর্থন দিচ্ছে ভারত।

এখন উদার বিনিয়োগ পরিবেশে এবং উচ্চ মাত্রার প্রবৃদ্ধির অধীনে ভারতীয় বিনিয়োগ ব্যাপকভাবে চাইছে বাংলাদেশ।ওই প্রতিবেদনে আরো বলা হয়,এরই মধ্যে বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার চালু করেছে ওয়ান স্টপ সার্ভিস।প্রতিষ্ঠা করেছে বাংলাদেশ ইকোনমিক জোন অথরিটি ও বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি।এগুলোর উদ্দেশ্য হলো বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করা।মীরসরাই ও মংলায় আরো বিনিয়োগ করে অর্থনৈতিক জোন গঠন করার সিদ্ধান্ত নিয়েছে ভারত।

বাংলাদেশের একজন কর্মকর্তা বলেছেন,শেখ হাসিনার অধীনে আওয়ামী লীগের ৯ বছরের শাসনামলে সরাসরি বিদেশী বিনিয়োগ (এফডিআই) এরই মধ্যে তিনগুন হয়েছে।ওই কর্মকর্তা বলেন,বাংলাদেশে বিদেশী বিনিয়োগকারীদের আস্থা বৃদ্ধি পেয়েছে।কারণ, বাংলাদেশ বেশ কিছু পদক্ষেপ নিয়েছে।এর মধ্যে রয়েছে বিনিয়োগ বান্ধব অবকাঠামো,ক্রমবর্ধমান বিদ্যুত খাত, দরকারি সুবিধা দেয়া হচ্ছে।

শিল্প কারখানা স্থাপনে সহায়তা দেয়া হচ্ছে। বিধিবিধান সরল করা হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের ডাটা থেকে দেখা যাচ্ছে ২০০৮-০৯ অর্থ বছরে বাংলাদেশ পেয়েছে ৯৬ কোটি ১০ লাখ ডলার।যেখানে সরাসরি বিদেশী বিনিয়োগ ২০১৬-১৭ সালে বৃদ্ধি পেয়ে হয়েছে ২৪৫ কোটি ৪৮ লাখ ১০ হাজার ডলার।২০১৭-১৮ অর্থ বছরে বাংলাদেশ বিদেশী বিনিয়োগ জুলাই থেকে মে পর্যন্ত সময়ে পেয়েছে ২৬০ কোটি ৭০ লাখ ডলার মূল্যের।




এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: