সর্বশেষ আপডেট : ২১ মিনিট ২ সেকেন্ড আগে
সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে নারীদের নিয়ে আন্তর্জাতিক উৎসব অনুষ্ঠিত

ডেইলি সিলেট ডেস্ক :: বিশ্বজুড়েই আন্তর্জাতিক নানা উৎসব আয়োজন এবং উৎসবগুলো স্থানীয়করণের ঐতিহ্য রয়েছে যুক্তরাজ্যের আন্তর্জাতিক সংস্কৃতিবিষয়ক সংস্থা ব্রিটিশ কাউন্সিলের। এরই ধারাবাহিকতায়, জাগো ফাউন্ডেশনের অংশীদারিত্বে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ ও সাউথ ব্যাংক সেন্টার সিলেটেবাসীর জন্য আয়োজন করেছে আন্তর্জাতিক উৎসব ‘ওয়াও ঢাকা: সিলেট চ্যাপ্টার’। অনুষ্ঠানটি আজ বৃহস্পতিবার শহরের উপশহর এলাকায় আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ডেপুটি হাই কমিশনার কানবার হোসেন এবং ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর অ্যান্ড্রিউ নিউটন, জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা করভি রাকসান্দ সহ ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের শীর্ষস্থানীয় কর্মকর্তাবৃন্দ। এ অনুষ্ঠান আয়োজনের লক্ষ্য ছিলো, সিলেট বিভাগের নারী ও তরুণীদের উৎসাহ প্রদানে একটি আন্তর্জাতিক প্ল্যাটফর্মের সূচনা করা। অনুষ্ঠানটি নারী ও তরুণ-তরুণী সহ সবার জন্য উন্মুক্ত ছিলো।

বাংলাদেশের নারী যারা প্রতিদিনকার জীবনে রাজনীতি, শিক্ষা ও সৃষ্টিশীল ক্ষেত্রে নানা প্রতিকূলতা পাড়ি দিয়ে নিজেদের উত্তরণ ঘটাচ্ছে; সে বৈচিত্র্য ও অন্তর্ভুক্তির প্রতি নিজেদের অঙ্গীকারের অংশ হিসেবেই ব্রিটিশ কাউন্সিল, সাউথব্যাংক সেন্টার ও জাগো ফাউন্ডেশন যৌথভাবে ‘ওয়াও ঢাকা: সিলেট চ্যাপ্টার’ আয়োজন করেছে।

অনুষ্ঠানটি দুপুর ৩টায় একটি প্যানেল আলোচনার মাধ্যমে শুরু হয়। প্যানেল আলোচনায় অন্যান্য আলোচকদের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট উইমেন চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট স্বর্ণলতা রায় এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগের অধ্যাপক আমিনা পারভীন। তারা আলোচনায় সিলেটে নারীদের অর্জন ও চ্যালেঞ্জ নিয়ে কথা বলেন।

প্যানেল আলোচনার পরে ঐতিহ্যবাহী নৃত্য পরিবেশন করে স্বান্তনা মনিপুরি নৃত্য দল। এরপর, ওয়াও বাইটস সেশন অনুষ্ঠিত হয় যেখানে ছয়জন নারী তাদের গল্প, অর্জন, শিক্ষা ও চ্যালেঞ্জ নিয়ে তাদের অভিজ্ঞতা আলোচনা করেন। এরপর সিলেটের দল নাট্যমঞ্চ মঞ্চনাটক পরিবেশন করে এবং সাংস্কৃতিক পরিবেশনা শেষ হয় সিলেটের জনপ্রিয় ব্যান্ড দল শিকড়ের সংগীত পরিবেশনের মাধ্যমে।

অনুষ্ঠানে সিলেটের কমিউনিটি লিডার, অ্যাক্টিভিস্ট, উদ্যোক্তা, শিক্ষার্থী, মিডিয়া ব্যক্তিত্ব ও নগরের অন্যান্য প্রতিনিধিগণ সামাজিক ও সাংস্কৃতিক চ্যালেঞ্জ, প্রথা ও গতানুগতিকতা নিয়ে আলোচনা করতে উপস্থিত হন।

ব্রিটিশ নারীদের ভোটাধিকার পাওয়ার শততম বর্ষ থেকে এ অনুষ্ঠানটি উদযাপিত হয়ে আসছে। ঐতিহাসিকভাবে পৃথিবীতে নারী ও পুরুষ যে পরিবর্তন নিয়ে এসেছে এবং ভবিষ্যৎ রূপান্তরে লৈঙ্গিক সমতা ও আধুনিক যুগের নানা প্রতিকূলতার সমাধানে সকল বয়সের নারীদের প্রতিবাদের ভাষা উদযাপনে এ অনুষ্ঠান উদযাপিত হয়েছে।

পৃথিবীজুড়েই ওয়াও আন্দোলনের প্রভাব বৃদ্ধি পাচ্ছে। এখন ৫টি মহাদেশের ২০টির বেশি শহরে এটা উদযাপিত হয়। এর মধ্যে রয়েছে পাকিস্তানের করাচি, শ্রীলঙ্কার কলম্বো, নেপালের কাঠমান্ডু, যুক্তরাষ্ট্রের বাল্টিমোর ও নিউ ইয়র্ক সহ অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্য।


এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: