সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ৫০ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অ্যাপল ওয়াচ: হাতঘড়িতেই ইসিজি

তথ্যপ্রযুক্তি ডেস্ক:: বিশ্বের প্রথম এক লাখ কোটি ডলার মূল্যমানের প্রতিষ্ঠান হয়ে ওঠা অ্যাপল বুধবার সামনে এনেছে নতুন তিনটি মোবাইলফোন।ওই একই অনুষ্ঠানে প্রতিষ্ঠানটি বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে চতুর্থ প্রজন্মের অ্যাপল ওয়াচের।নতুন এই অ্যাপল ওয়াচে রয়েছে ইলেক্ট্রোকার্ডিওগ্রাম (ইসিজি) করার ব্যবস্থা।পরিধানকারী যেকোনও সময় তার ঘড়ি ব্যবহার করেই জানতে পারবেন হৃৎপিণ্ডের অবস্থা।ইসিজির পাশাপাশি এই ঘড়িতে রয়েছে অসুস্থ হয়ে পড়ে গেলে তা শনাক্তের প্রযুক্তি।ঘড়িটি এমন অবস্থায় জরুরি চিকিৎসা সেবার জন্য নিজেই যোগাযোগ শুরু করতে সক্ষম।তাছাড়া এট্রিয়াল ফিব্রিলেশন হিসেবে পরিচিত হৃৎপিণ্ডের মারাত্মক রোগের লক্ষণ সনাক্ত করতে পারবে অ্যাপল ওয়াচ।যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম গার্ডিয়ান জানিয়েছে,চতুর্থ প্রজন্মের অ্যাপেল ওয়াচের সর্বনিম্ন মূল্য এখন চারশ ডলার।

অ্যাপল ওয়াচে আগে থেকেই ছিল হার্ট রেট অ্যালার্ট ফিচার।এবার তার সঙ্গে যুক্ত হয়েছে ‘লো হার্ট রেট অ্যালার্ম’, অনিয়মিত হার্ট রেটের লক্ষণ দেখা দিলে সতর্ক করার ব্যবস্থা ও ইসিজি করার ব্যবস্থা। অ্যাপলের পক্ষে প্রতিষ্ঠানটির সিওও জেফ উইলিয়ামস মন্তব্য করেছেন, ‘এটি প্রথম ইসিজি করার যন্ত্র যা ক্রেতাদের সরাসরি ব্যবহারের জন্য বাজারে আনা হয়েছে। আমরা ঘড়ির পেছনে সেন্সর যুক্ত করে দিয়েছি, যা দিয়ে আপনি যেকোনও সময় ইলেক্ট্রোকার্ডিওগ্রাম করতে পারবেন।’

এ প্রসঙ্গে কথা বলতে অ্যাপলের নতুন পণ্য উন্মোচনের জন্য আয়োজিত অনুষ্ঠানের মঞ্চে উপস্থিত হন আইভর বেঞ্জামিন। তিনি আমেরিকান হার্ট ফাউন্ডেশনের প্রেসিডেন্ট। তার ভাষ্য, রোগীরা অনেক সময়ই এমন লক্ষণের কথা বলেন যা চিকিৎসকের কাছে যাওয়ার পর আর দেখা যায় না। এমন লক্ষণের কথা শুনে রোগ নির্ণয় করা খুবই কঠিন।’ এসব ক্ষেত্রে অ্যাপল ওয়াচ সহায়ক হতে পারে। যুক্তরাষ্ট্রে ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) অনুমতি পেয়েছে ঘড়িটি।

অ্যাপেল ওয়াচের চতুর্থ সংস্করণটি ‘পড়ে যাওয়া’ সনাক্ত করতে পারে।অর্থাৎ হাতে ঘড়ি পরে থেকে কেউ যদি অসুস্থ হয়ে মেঝেতে পড়ে যায় তাহলে তা শনাক্তের প্রযুক্তি রয়েছে চতুর্থ প্রজন্মের অ্যাপেল ওয়াচে।যখন কেউ উল্টে পড়ে, তখন হাতসহ শরীরের অন্যান্য নড়াচড়া হয় এক রকম আর অসুস্থ হয়ে সংজ্ঞা হারিয়ে মেঝেতে পড়ে যাওয়ার ক্ষেত্রে শারীরিক নড়াচড়া হয় আরেক রকম।শরীরের নড়াচড়া সংক্রান্ত অজস্র তথ্য বিশ্লেষণ করে সিদ্ধান্ত গ্রহণ করে অ্যাপেল ওয়াচ।‘পড়ে যাওয়ার’ এক মিনিটের মধ্যে নড়াচড়া না করলে সঙ্গে সঙ্গে জরুরি চিকিৎসা সেবার জন্য নিজে থেকেই যোগাযোগ শুরু করবে ঘড়িটি।

স্বাস্থ্য তথ্যের গোপনীয়তার প্রসঙ্গে অ্যাপল দাবি করেছে, সমস্ত তথ্যই এনক্রিপ্টেড অবস্থায় ঘড়িতেই সংরক্ষিত থাকে।এ তথ্য কার সঙ্গে শেয়ার করা হবে তার পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে ব্যবহারকারীর হাতেই।


নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: