সর্বশেষ আপডেট : ১ মিনিট ৪ সেকেন্ড আগে
রবিবার, ১৮ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘আরো ভালোভাবে রাখাইন সঙ্কট সামাল দেয়া যেত’-সু চি

আন্তর্জাতিক ডেস্ক:: মিয়ানমারের ডি ফ্যাক্টো নেত্রী অং সান সু চি বলেছেন,মিয়ানমারে সৃষ্ট রাখাইন সঙ্কট আরো ভালোভাবে সামাল দেয়া যেত।বৃহস্পতিবার ভিয়েতনামের রাজধানী হানয়ে আসিয়ান নিয়ে বিশ্ব অর্থনৈতিক সম্মেলনে এ কথা বলেন তিনি।

ওই অনুষ্ঠানে সু চি বলেন,অবশ্যই এই সঙ্কট মোকাবিলা করার উপায় ছিল।ঘটনার পরবর্তীতে বিষয়টির ব্যাপকতা উপলব্ধি করতে পারলে সঙ্কট আরও ভালোভাবে সামাল দেওয়া যেত।

সু চি বলেন,কিন্তু আমরা বিশ্বাস করি যে রাখাইন প্রদেশে দীর্ঘমেয়াদী শান্তি এবং স্থিতিশীলতা ফিরিয়ে আনার জন্য আমাদের সবদিক দিয়ে নিরপেক্ষ থাকা উচিত।আমরা নির্ধারণ করতে পারি না আইনের শাসন দিয়ে কাদের রক্ষা করা হবে।

গত বছরের আগস্টে নিরাপত্তা বাহিনীর তল্লাশি চৌকিতে হামলার পর রাখাইনে পূর্ব পরিকল্পিত ও কাঠামোবদ্ধ সহিংসতা জোরালো করে মিয়ানমার সেনাবাহিনী।নিপীড়নের মুখে বাংলাদেশে পালিয়ে আসে সাত লাখ রোহিঙ্গা।জাতিসংঘসহ বিভিন্ন মানবাধিকার সংস্থা ও আন্তর্জাতিক সংবাদমাধ্যম ওই অভিযানে জাতিগত নিধনযজ্ঞের আলামত পেয়েছে।

গত মাসে জাতিসংঘ মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি নিয়ে এক তদন্ত প্রতিবেদনে রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যায় মিয়ানমার সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তাদের বিচারের মুখোমুখি করার দাবি জানিয়েছে।মিয়ানমার সরকার বারবারই দাবি করে আসছে যে,নিরাপত্তার স্বার্থে এই অভিযান চালিয়েছে সেনাবাহিনী।কোন নিধনযজ্ঞ চালানো হয়নি।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: