সর্বশেষ আপডেট : ২৬ মিনিট ২২ সেকেন্ড আগে
বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩০ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাংলাদেশি হিন্দুদের ভারতীয় নাগরিকত্ব দেয়ার দাবি

আন্তর্জাতিক ডেস্ক:: আসামের জাতীয় নাগরিক পঞ্জিকা (এনআরসি) থেকে বাদ পড়া বাংলাদেশি হিন্দু অভিবাসীদের ভারতীয় নাগরিকত্ব দেয়ার দাবিতে যুক্তরাষ্ট্রে এক ক্যাম্পেইন শুরু করেছে ভারতীয়-আমেরিকান কয়েকটি সংগঠন। বাংলাদেশ থেকে ভারতে পাড়ি জমানো যে হিন্দু অভিবাসীরা এনআরসি তালিকা থেকে বাদ পড়েছেন; তাদের ভারতীয় নাগরিকত্ব দেয়ার দাবি করা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে সিংহ বাহিনী আমেরিকা, গ্লোবাল হিন্দু হেরিটেজ ফাউন্ডেশন এবং নববঙ্গ সংগঠনের ব্যানারে এ ক্যাম্পেইন শুরু হয়েছে। এ ক্যাম্পেইন থেকে ২০১৬ সালের নাগরিকত্ব বিলের প্রতি সমর্থন চান তারা। ২০১৬ সালের ওই বিলে প্রতিবেশী দেশগুলো থেকে আশ্রয় নিতে আসা নির্যাতিত সংখ্যালঘুদের নাগরিকত্ব প্রদানের জন্য ১৯৯৫ সালের ভারতীয় নাগরিকত্ব আইনে সংশোধনী আনার দাবিও করেছেন তারা।

সম্প্রতি শিকাগোতে বিশ্ব হিন্দু কংগ্রেসের প্রতিনিধিরা ভারতীয় নেতাদের সঙ্গে সাক্ষাত করেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিশ্ব হিন্দু কংগ্রেস বলছে, বাংলাদেশি অবৈধ অভিবাসীদের চিহ্নিত করতে আসামে বহুল আলোচিত জাতীয় নাগরিকত্ব তালিকা করা হলেও দেখা গেছে, বিপুল পরিমাণ হিন্দুর নাম সেই তালিকা থেকে বাদ পড়ে গেছে। আনুমানিক ১৪ থেকে ২৫ লাখ হিন্দু তাদের ভারতীয় নাগরিকত্ব খুইয়েছেন।

এসব হিন্দু ভাই-বোনের পূর্বপুরষরা বাংলাদেশে নানারকম অত্যাচারের সম্মুখীন হয়ে ভারতে এলেও; তারা তাদের বিশ্বাস ত্যাগ করেননি।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ভারতীয় সম্পদ তাদের নাগরিকদের কাছে পৌঁছানোর জন্য প্রত্যেকটি রাজ্যে জাতীয় নাগরিকত্ব তালিকার প্রয়োজন আছে। কিন্তু একই সঙ্গে বাংলাদেশ থেকে আসা দরিদ্র হিন্দুদের রক্ষা করাও ভারতের জন্য সমান গুরুত্বপূর্ণ।

বিশ্ব হিন্দু কংগ্রেসের ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০১৪ সাল পর্যন্ত পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান থেকে আসা নির্যাতিত হিন্দু, শিখ এবং জৈন সংখ্যালঘুদের ভারতীয় নাগরিকত্ব প্রদানে ২০১৬ সালের নাগরিকত্ব বিল হলো ঐতিহাসিক হিন্দু ঐক্যের মাইলফলক। যা হিন্দুদের কাছে একটি বার্তা পৌঁছাবে।

সূত্র : এনডিটিভি




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: