সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ৪৭ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কেন নারীদের বেশি মুড সুইং হয়?

লাইফ স্টাইল ডেস্ক:: মেজাজ হুট করেই বদলে যাওয়া, মন ভাল না খারাপ তাও বুঝতে না পারা, এই হাসিমুখ তো পরক্ষণেই রাগ এগুলো মনের একটা অসুখের লক্ষণ। যার নাম মুড সুইং।

এই মুড সুইং এ শিকার ব্যক্তি অনবরত বিপরীতধর্মী সব আবেগের মধ্য দিয়ে যেতে পারে। হঠাৎ মন ভাল থেকে একটু খারাপ, অনেক বেশি খারাপ, তীব্র হতাশা, আবার খুশি হয়ে যাওয়া এইসব ঘটতে পারে অল্প সময়ের মধ্যে।

মুড সুইং বেশি দেখা যায় নারীদের মধ্যে।বিশেষ করে পরিবর্তিত শারীরিক অবস্থায় যেমন মাসিক আর গর্ভাবস্থায় তাদের মুড সুইং অনেক বেশি হয়ে থাকে।এ সময় শরীরে হরমোনের তারতম্যে কারণে একজন নারী মানসিকভাবে অনেকটা বিপর্যস্ত থাকে। যার কারণে হালকা বা চরম মাত্রার মুড সুইং হতে পারে।

ঋতুচক্রের সময়টা অল্প হয় বলে এই সময়ের মুড সুইং দ্রুত কেটে যায়।কিন্তু গর্ভকালীন মুড সুইং দীর্ঘমেয়াদী হয় আর খুব প্রবল মাত্রায় ঘটতে পারে।সন্তান জন্মদানের পরেও মানসিক অশান্তির রেশ থেকে যেতে পারে।যা মা ও শিশু দুইজনের জন্যই ভয়াবহ।

তাই বলে কেবল নারীরাই মুড সুইংয়ের শিকার হন না,মুড সুইং ঘটে পুরুষদেরও।টানা কিছু দিন ধরেই মনমেজাজ বদলে যাওয়া পুরুষদের মাঝেও খুব সাধারণ বিষয় হতে পারে।কিন্তু সপ্তাহ পেরিয়ে গেছে, বা আরো বেশি সময় পার হয়েছে কিন্তু মেজাজ ঠিক হচ্ছে না তবে বিশেষজ্ঞদের মতামত বা কাউন্সেলিং প্রয়োজন।

তবে অনেক সময় আক্রান্ত ব্যক্তি নিজেকে ধ্বংস করার চিন্তাও করে। আর তাই নিয়মিত নিজের মানসিক স্বাস্থ্যের খেয়াল রাখা উচিত প্রতিটি মানুষেরই।


নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: