সর্বশেষ আপডেট : ৩ মিনিট ২৩ সেকেন্ড আগে
রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

স্কিন ক্যান্সার থেকে বাঁচার চার উপায়

লাইফ স্টাইল ডেস্ক:: ত্বকের সবচেয়ে মারাত্মক রোগ হলো স্কিন ক্যান্সার।সামান্য অসতর্কতা বা অসাবধানতার কারণে হতে পারে এই ক্যান্সার।তবে এই ঘাতক ব্যাধি থেকে নিজেকে রক্ষা করতে চাই একটু সাবধানতা।চারটি সতর্কতা অবলম্বন করে স্কিন ক্যান্সারে থেকে নিজেকে রক্ষা করতে পারেন আপনি। আসুন সেগুলো জেনে নিই…

প্রখর রোদে ঘোরাঘুরি নয়: সকাল ৯টার পর থেকেই রোদের তেজ বাড়তে থাকে এবং তা প্রায় বিকেল ৪টা পর্যন্ত থাকে।এই সময়ে রোদে বাইরে বের হওয়া যতটা সম্ভব এড়িয়ে চলুন।বিশেষ করে তাপমাত্রা যখন ৩৪ ডিগ্রি সেলসিয়াস বা তার উপরে থাকে,তখন রোদ থেকে দূরে থাকুন। এক্ষেত্রে বাইরে বেরুতে হলে যতোটা সম্ভব শরীর কাপড় দিয়ে ঢেকে বের হন।

সানস্ক্রিন ব্যবহার করুন: কাজের প্রয়োজনে রোদে ঘোরাঘুরি করতে হলে বেশি এসপিএফ সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করুন।সানস্ক্রিন শুধু মুখে নয় শরীরের অন্যান্য খোলা অংশেও (যেমন- হাত, গলা, ঘাড়) ব্যবহার করুন। এতে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বক বাঁচবে।

নিজেই পরীক্ষা করুন ত্বক: বড় আয়নায় নিজেই নিজের ত্বক পরীক্ষা করে নিতে পারেন।ত্বকে কোনো ধরণের অস্বাভাবিকতা,ছোট দাগ বা র্যা শ অস্বাভাবিক মনে হলে দেরি না করে চিকিৎসকের কাছে যান।

বছরে একবার চিকিৎসকের কাছে গিয়ে ত্বক পরীক্ষা করান: শরীরে খুব বেশি সমস্যা অনুভব না করলে আমরা সাধারণত চিকিৎসকের কাছে যাই না।এই অবহেলার কারণেই রোগ জটিল আকার ধারণ করতে পারে।তাই বছরে একবার ত্বক পরীক্ষা করাতে চিকিৎসকের কাছে যান।

সূত্র: জিনিউজ


নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: