সর্বশেষ আপডেট : ৪৮ মিনিট ২৬ সেকেন্ড আগে
শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অস্ট্রেলিয়ায় সামরিক মহরায় অংশ নিচ্ছে চীন

আন্তর্জাতিক ডেস্ক:: প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার বৃহত্তম সামুদ্রিক মহরায় অংশ নিচ্ছে চীন। দেশটির ডারউইনের কৌশলগত উত্তর বন্দর থেকে ২৭টি দেশের যৌথ প্রশিক্ষণে তিন হাজারেরও বেশি কর্মী অংশগ্রহণ করছে এ মহরায়।

কাক্কাডু মহরায় ইন্দো-প্যাসিফিক অঞ্চলের ২৩টি জাহাজ এবং সাবমেরিন অংশ নেবে। সমুদ্রপথের বিরোধিতা প্রতিরোধ এবং ত্রাণ প্রচেষ্টা সমন্বয় ছাড়াও এসব বিষয়ে সক্ষম করে তুলতেই মহরার আয়োজন করে অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়ান রণতরী এইচএমএএস নিউক্যাসলের কমান্ডার অনিতা সেল্লিক বলেন, রয়েল অস্ট্রেলিয়ান নেভির দু’জন নাবিক মহরার সময় চীনের রণতরী হুয়াংশুয়ানের দায়িত্বে থাকবেন।

অস্ট্রেলিয়া নৌবাহিনীর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল জোনাথন মিয়াড শুক্রবার ডারউইনে এক টেলিভিশন সাক্ষাতকারে বলেন, এই মহরার পারস্পরিক বোঝাপড়া এবং বিশ্বাস তৈরিতে দু’দেশের স্বার্থ রয়েছে।

রয়েল অস্ট্রেলিয়ান নেভির আয়োজনে এই যৌথ সামরিক মহরা চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। এ ছাড়াও এই মহরায় অংশ নেবে ২১টি বিমান।

ডারউইন এশিয়ার কাছাকাছি থাকা অস্ট্রেলিয়ার সবচেয়ে কৌশলগত গুরুত্বপূর্ণ শহর। ২০১১ সাল থেকে মার্কিন নৌবাহিনী যৌক্তিক বিবেচনায় এই বন্দরটিকে সামরিক মহরা চালানোর জন্য নিজেদের জন্য গুরুত্বপূর্ণ স্থান হিসেবে চিহ্নিত করেছে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: