সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১০ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মিসরে ব্রাদারহুডের নেতাসহ ৭৫ বিক্ষোভকারীর মৃত্যুদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক:: মিসরের একটি আদালত দেশটির নিষিদ্ধ রাজনৈতিক দল মুসলিম ব্রাদারহুডের বেশ কয়েকজন জ্যেষ্ঠ নেতাসহ অন্তত ৭৫ জনের মৃত্যুদণ্ডের রায় ঘোষণা করেছেন। ২০১৩ সালে রাজধানী কায়রোতে সরকারবিরোধী এক বিক্ষোভের মামলায় এ রায় দেয়া হয়েছে। ওই সময় শতাধিক বিক্ষোভকারীর প্রাণহানির মধ্য দিয়ে বিক্ষোভের অবসান ঘটে।

মুসলিম ব্রাদারহুডের জ্যেষ্ঠ নেতা এসাম এল-এরিয়ান ও মোহাম্মদ বেলতাগিকে মৃত্যুদণ্ড এবং দলটির আধ্যাত্মিক নেতা মোহাম্মদ বদিকে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দিয়েছেন আদালত।

শাওকান নামে পরিচিত দেশটির প্রখ্যাত চিত্রসাংবাদিক মাহমুদ আবু জেইদকে পাঁচ বছরের কারাদণ্ড দেয়া হয়। ২০১৩ সালে কায়রোতে হত্যাযজ্ঞের ছবি তোলার সময় তাকে গ্রেফতার করা হয়। তার আইনজীবী বলেন, তিনি অল্প কিছুদিনের মধ্যে ছাড়া পাবেন।

নিরাপত্তা সংক্রান্ত অপরাধের অভিযোগসহ সহিংসতায় উস্কানি এবং অবৈধ বিক্ষোভ সংগঠিত করার অভিযোগে শনিবার তাদের এ সাজা দেয়া হয়।

২০১৩ সালে ১৪ আগস্ট কায়রোর রাবা আল-আদাউইয়া স্কয়ারে একটি গণবিক্ষোভ ছড়িয়ে পড়ে। এসময় দেশটির নিরাপত্তা বাহিনীর সদস্যরা মাত্র কয়েক ঘণ্টার মধ্যে কমপক্ষে ৮০০ মানুষকে হত্যা করে। হিউম্যান রাইটস ওয়াচ এ হত্যাকাণ্ডকে মানবতার বিরুদ্ধে অপরাধ হিসেবে অভিহিত করে।

হিউম্যান রাইটস ওয়াচের তথ্য অনুয়ায়ী, ৮৫ হাজার বিক্ষোভকারী ওই বিক্ষোভে অংশ নেয়। পরে ৪৫ দিনের দীর্ঘ এ বিক্ষোভে অংশগ্রহণকারীর সংখ্যা বাড়তে থাকে এবং তা আরো বেশি সংগঠিত হয়।

মিসরের প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট এবং মুসলিম ব্রাদারহুডের নেতা মোহাম্মদ মুরসির সমর্থনকারীরা এ বিক্ষোভ শুরু করে। বিক্ষোভের কয়েক সপ্তাহ আগে দেশটির সেনাবাহিনী মুরসিকে ক্ষমতাচ্যুত করে। ওই হত্যার দিনসহ সে মাসে কয়েক হাজার মানুষকে আটক করা হয়।

সূত্র : আলজাজিরা।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: