সর্বশেষ আপডেট : ১০ মিনিট ২৫ সেকেন্ড আগে
রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শয়তানের সুইমিং পুল!

আন্তর্জাতিক ডেস্ক:: টানা ৪৭ বছর ধরে আগুন জ্বলছে একটি জায়গায়। শুনলে রূপকথার কাহিনী মনে হলেও এই পৃথিবীতেই রয়েছে এমন জায়গা। আর যা দেখতে রীতিমতো ভিড়ও জমান পর্যটকরা।

তুর্কমেনিস্তানের কারাকুম মরুভূমির দেরওয়াজে গ্রামের কাছে রয়েছে এই আগুনের গহ্বর। ২৩০ ফুট ব্যাস ও ৬৫ ফুট গভীর এই অগ্নিগহ্বর শয়তানের সুইমিং পুল নামেও পরিচিত। আন্তর্জাতিক গণমাধ্যম লাইভসায়েন্স.কম এর মতে, ১৯৭১ থেকে জ্বলছে এই গহ্বরের আগুন।১৯৭১ সালে তুর্কমেনিস্তান সোভিয়েত যুক্তরাষ্ট্রের অন্তর্ভুক্ত ছিল। কয়েকজন সোভিয়েত ভূতাত্ত্বিক তখন খনিজ তেলের সন্ধানে কারাকুম মরু অঞ্চলে অভিযান করেন।

এই উদ্দেশ্যে ড্রিলিং শুরু করলে কিছুদিনের মধ্যে তারা টের পান ভূর্ভস্থ গ্যাসের এক ভাণ্ডারের উপরেই বসে রয়েছেন তারা। এরপর কয়েক জায়গায় গর্ত খুঁড়ে এই গ্যাসকে মুক্ত করা হয়েছিল। কিন্তু এভাবে সেখানকার ভূগর্ভে জমে থাকা প্রাকৃতিক গ্যাস পুরোটা বের করা সম্ভব নয়।

ফলে ভূপৃষ্ঠের একটা বড় অংশ উন্মুক্ত করে দেয়া হয়েছিল। এই কারণে উন্মুক্ত হয়ে পড়ে ভূগর্ভের গ্যাসে জ্বলতে থাকা আগুনও।ভূতাত্ত্বিকরা মনে করেছিলেন, ক্রমে এই আগুন নিভে আসবে। কিন্তু চার দশকেও আগুন নেভার কোনো লক্ষণ দেখা যায়নি। তাই অনেকেই এই গহ্বরের নাম রাখে ডোর টু হেল।


নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: