সর্বশেষ আপডেট : ২৮ মিনিট ৩৪ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৯ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কেরালায় ‘ইঁদুর জ্বরে’ ১১ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক:: ভারতের বন্যাবিধ্বস্ত কেরালা রাজ্যে নতুন আতঙ্ক দেখা দিয়েছে। বন্যার পানি নামতে না নামতেই পুরো রাজ্যজুড়ে ইঁদুরের প্রকোপ দেখা দিয়েছে। ইঁদুর বাহিত ভাইরাসের কারণে ইঁদুর জ্বর বা লেপ্টোস্পাইরোসিসে বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে। গত দু’দিনে এ জ্বরের কবলে ১১ জন প্রাণ হারিয়েছে। তিনশো জনের বেশি মানুষ এতে আক্রান্ত হয়েছে বলে সরকারি সূত্রে জানা গেছে।

বন্যা কবলিত প্রত্যেককে এই মহামারী থেকে বাঁচার জন্য আগাম প্রতিষেধক নেওয়ার জন্য অনুরোধ করেছে রাজ্য সরকার। এদিকে রাজ্যটির স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, এখনই কোনো বিপদ সংকেত প্রদানের প্রয়োজন নেই। পরিস্থিতি এখনো আমাদের নিয়ন্ত্রণের মধ্যেই রয়েছে।

গত জুনে শুরু হওয়া বন্যায় এখন পর্যন্ত ৪শ’ জন নিহত হয়েছে। গৃহহারা দশ লাখের বেশি মানুষ রাজ্যটির বিভিন্ন ত্রাণকেন্দ্রে আশ্রয় নিয়েছে। চিকিৎসকরা বলছেন, এমন কিছু একটা হওয়া অনাকাঙ্ক্ষিত ঘটনা নয়। তারা এমন কিছুকে মোকাবেলা করার জন্য প্রস্তুত ছিলেন।

রাজ্যের ঊর্ধ্বতন স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইকবাল বাবুকুঞ্জ বিবিসিকে বলেন, বন্যার পর পানিবাহিত বিভিন্ন রোগ যেমন কলেরা, টাইফয়েড, ডায়রিয়া, হেপাটাইটিস এবং ইঁদুর জ্বরের প্রাদুর্ভাব হতে পারে সেটাতো আমাদের জানা।

লেপ্টোস্পাইরোসিস নামের এ জ্বর ইঁদুর অথবা প্রাণীর লালার মাধ্যমে ছড়ায়। এটা মুখ, চোখ, নাক এবং শরীরের ছোট ছোট ক্ষতের মাধ্যমে মানুষের শরীরে প্রবেশ করে।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: