সর্বশেষ আপডেট : ২ মিনিট ৩ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কলকাতার বাস রুট এবার স্মার্টফোনের ‘চলো’ অ্যাপে

আন্তর্জাতিক ডেস্ক:: কলকাতায় সরকারি বাসের পর এবার বেসরকারি বাসের জন্য অ্যাপ চালু হচ্ছে। প্রথমে কলকাতা, হাওড়া ও ২৪ পরগনা জেলায় এই অ‍্যাপ চালু হবে। প্রথম ধাপে সাড়ে তিন হাজার বাস এই অ্যাপের আওতায় আসবে। ক্রমশ রাজ্যের সব বাসের জন্য তা চালু হবে। জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেটের তপন ব্যানার্জি বিষয়টি নিশ্চিত করেছেন।

এই অ্যাপের নাম দেয়া হয়েছে ‘চলো’। এর মাধ্যমে যাত্রীরা জানতে পারবেন কখন কোন রুটে কোন বাস আছে। কোন বাস স্টপেজ থেকে কত দূরে আছে এবং আসতে কতটা সময় লাগবে, কোন রুটে কোন বাস চলে তার যাবতীয় তথ্য। নিরাপত্তার বিষয়টিও গুরুত্ব পেয়েছে এই অ্যাপে। যাত্রীরা বাসে উঠে নিজের পরিবার-পরিজনকে শেয়ার করতে পারবেন যাত্রা সম্পর্কিত তথ্য। তারা কোন রুটের, কোন বাসে আছেন, কখন বাসে উঠেছেন, গন্তব্যে কতক্ষণে পৌঁছাবেন সেই সংক্রান্ত যাবতীয় তথ্য চলে যাবে পরিজনের কাছে।

এই অ্যাপ-এর একটি বড় সুবিধা কেউ যদি কলকাতায় নতুন এসে থাকেন এবং কলকাতার সম্পর্কে বিশেষ কিছু না জেনে থাকেন, তারা সহজেই এই অ্যাপ ব্যবহার করে গন্তব্যে পৌঁছাতে পারবেন। কোন রাস্তা থেকে কোন বাস পাওয়া যাবে, ট্রেনের সময়সূচি কী- সেই সম্পর্কেও যাবতীয় তথ্য দেয়া রয়েছে এই অ্যাপে। আগামী দিনে মেট্রোকেও এর সঙ্গে যুক্ত করা হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

বেসরকারি বাস সংগঠন জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেটের উদ্যোগে কলকাতার বাসগুলোতে এই অ্যাপ চালু হচ্ছে। এ বিষয়ে তপন ব্যানার্জি বলেন, ‘এই অ্যাপের মাধ্যমে যাত্রীদের পাশাপাশি সুবিধা পাবেন বাস মালিক এবং চালকেরা। যাত্রীরা বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে জানতে পারবেন তাদের বাস কখন আসবে, কতক্ষণ অপেক্ষা করতে হবে। আবার বাস মালিকেরা জানতে পারবেন তাদের বাসগুলো রুটে ঠিকমতো চলাচল করছে কিনা, কোথায় দাঁড়িয়ে আছে বা কোনো সমস্যায় পড়েছে কিনা ইত্যাদি। এখন পুরোদমে অ্যাপ তৈরির কাজ চলছে। কয়েক দিনের মধ্যেই অ্যাপটি সম্পূর্ণভাবে চালু হবে।’




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: