সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ১ সেকেন্ড আগে
বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হাক্কানি নেটওয়ার্কের প্রতিষ্ঠাতার মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক:: আফগানিস্তানের জঙ্গি সংগঠন তালেবানের অন্যতম কার্যকরী এবং ভয়ঙ্কর সশস্ত্র শাখা হাক্কানী নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা জালাল উদ্দিন হাক্কানি মারা গেছেন। মঙ্গলবার সংগঠনটির পক্ষ থেকে এক বিবৃতির মাধ্যমে দলটির গুরুত্বপূর্ণ এ নেতার মৃত্যুর খবর নিশ্চিত করা হয়।

তালেবানের বিবৃতিতে বলা হয়, জালালউদ্দিন হাক্কানি বেশ কয়েক বছর ধরে অসুস্থতায় শয্যাশয়ী ছিলেন। এতে বলা হয়, ‘হাক্কানি সাহেব আমাদের ছেড়ে চলে গেছেন কিন্তু, তার ভাবাদর্শ এবং কর্মপদ্ধতি সারাজীবন আমাদের কাজে লাগবে।

জালাল উদ্দিন হাক্কানি ১৯৭০ সালে হাক্কানি নেটওয়ার্ক প্রতিষ্ঠা করেন। কিন্তু কয়েক বছর আগে তিনি তার ছেলে সিরাজউদ্দিন হাক্কানির কাছে সংগঠনটির কার্যক্রম চালানোর দায়িত্ব দেন। বর্তমানে তার ছেলে আফগান তালেবানের হাক্কানি নেটওয়ার্কের উপ-প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন।

সোভিয়েত সেনাবাহিনীর আফগানিস্তান দখলের বিরুদ্ধে মার্কিন সমর্থিত অভিযানের গেরিলা নেতা হিসেবে তিনি বেশ পরিচিত। কিন্তু পরবর্তী সময়ে তিনি তালেবানে যোগ দেন। এরপর ২০০১ সালে যুক্তরাষ্ট্রের তালেবান উচ্ছেদ অভিযানের পর তিনি আমেরিকান সৈন্যদের সাথে যুদ্ধ করেন।

আফগানিস্তান ও মার্কিন সেনাদের বিপক্ষে বেশ জটিল এবং পরিকল্পিত আক্রমণ করার জন্য তার প্রতিষ্ঠা করা হাক্কানি নেটওয়ার্ক পরিচিতি পায়। তাছাড়া বেসামরিক নাগরিক এবং উঁচু পর্যায়ের মানুষদের অপহরণ করার জন্যও বেশ পরিচিত এই নেটওয়ার্ক।

যুক্তরাষ্ট্র এবং আফগানিস্তানের পক্ষ থেকে বলা হয়েছে, এই নেটওয়ার্ক পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তানে কেন্দ্র করে তাদের কার্যক্রম চালায় এবং পাকিস্তানের গোয়েন্দা সংস্থা তাদের কার্যক্রম পরিচালনায় সহযোগিতা করছে। তবে এ ধরনের অভিযোগ অস্বীকার করে পাকিস্তান বলছে, এর আগে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) সাথে এই দলটির যোগাযোগ ছিল।

জালালউদ্দিন হাক্কানির মৃত্যু তার ছেলে সিরাজ উদ্দিন হাক্কানির নেতৃত্বে থাকা দলটির বিদ্রোহী কার্যক্রম চালানোতে কতটা প্রভাব ফেলবে তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না।


নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: