সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৩২ সেকেন্ড আগে
সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মহাকাশে প্রথম নভোচারী পাঠাচ্ছে আরব আমিরাত

আন্তর্জাতিক ডেস্ক:: প্রথমবারের মতো মহাকাশে নভোচারী পাঠাচ্ছে সংযুক্ত আরব আমিরাত। দেশটি আন্তর্জাতিক স্পেস স্টেশনে এক অভিযানে দু’জন নভোচরীকে পাঠনোর জন্য নির্বাচিত করেছে বলে সোমবার দুবাইয়ের প্রশাসক এ তথ্য নিশ্চিত করেন।

হাজ্জা আল-মানসুরি (৩৪) এবং সুলতান আল-নিয়াদি (৩৭) নামের দুই নভোচরীর নাম ঘোষণা করেছেন দুবাইয়ের প্রশাসক শেখ মোহাম্মদ বিন রাশেদ আল-মাকতুম। এক টুইট বার্তায় তিনি বলেন, এ দু’জন আমিরাতের ভবিষ্যত প্রজন্মের আকাঙ্ক্ষাকে আরো অনেকদূর এগিয়ে নিয়ে যাবে।

সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী এবং উপ-রাষ্ট্রপতি শেখ মোহাম্মদ বিন রাশেদ আল-মাকতুম গত বছর ঘোষণা দেন যে, আগামী পাঁচ বছরের মধ্যে তার দেশ থেকে চারজনকে মহাকাশে পাঠানো হবে।

শেখ মোহাম্মদের দেওয়া ঘোষণা অনুযায়ী, মহাকাশে তাদের সংযুক্তির জন্য একটি প্রকল্পে ৫শ’ ৪০ কোটি ডলার বারাদ্দ দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। উপসাগরীয় তেল সম্পদ সমৃদ্ধ এই দেশটি প্রথম আরব দেশ হিসেবে ২০২১ সালের মধ্যে মঙ্গল গ্রহের কক্ষপথে ‘আশা’ নামে একটি মাহাকাশযান পাঠানোর পরিকল্পনার কথা ঘোষণা করেছে।

মহাকাশে যাওয়ার জন্য আবেদন করা ৪ হাজারের বেশি প্রতিযোগীর সাথে প্রতিদ্বন্দ্বিতা করে মানসুরি এবং নিয়াদিকে ৬ ধাপে কঠোর যাচাই-বাছাইয়ের মধ্য দিয়ে নির্বাচিত করা হয়েছে।

সংযুক্ত আরব আমিরাত বলছে, বৃহৎ পরিকল্পনার অংশ হিসেবে তারা ২১১৭ সালের মধ্যে মঙ্গল গ্রহে প্রথম মানুষের বসতি স্থাপনের জন্য সায়েন্স সিটি তৈরি করার পরিকল্পনা করছে।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: