সর্বশেষ আপডেট : ১৪ সেকেন্ড আগে
রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ব্রাজিলের জাদুঘরে আগুন, দায়ী তহবিল সংকট

আন্তর্জাতিক ডেস্ক:: ব্রাজিলের রাজধানী রিও ডি জেনেরোর ২শ বছরের পুরনো ঐতিহ্যবাহী জাদুঘরে ভয়াবহ অগ্নিকাণ্ডের জন্য তহবিল সংকটকে দায়ী করছেন দেশটির কর্মকতারা।ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি জানাচ্ছে, দর্শণার্থীদের জন্য বন্ধ হয়ে যাওয়ার পর রবিবার সন্ধ্যায় যাদুঘরে আগুন ধরে যায়। এতে দেশের সবচেয়ে বড় জাদুঘরটি প্রায় সম্পূর্ণভাবে ধ্বংস হয়েছে বলে জানা গেছে।

রিও ডি জেনেরিও’র প্রাচীন এই সংগ্রহশালাটিতে মমি, উল্কা, পোকামাকড় ও ফসিলসহ ২ কোটির বেশি মূল্যমান ও পুরনো সামগ্রি সংরক্ষিত ছিল।জাদুঘরটির তদারকি করতো রিও ডি জেনেরিও’র ফেডারেল বিশ্ববিদ্যালয় ও কেন্দ্রীয় সরকার। সাম্প্রতিক বছরগুলোতে তারা বাজেট সংকটে ভুগছিল। গত কয়েক বছর ধরেই আর্থনৈতিক সংকট চলছে ব্রাজিলে। গত বছরও তাদের বাজেট ঘাটতির পরিমাণ ছিলো জিডিপির আট শতাংশ।

অগ্নিকাণ্ডের পর জাদুঘরের উপপরিচালক বলেছেন, আমরা কখনওই পর্যাপ্ত তহবিল পাইনি।জাদুঘরে অগ্নিকাণ্ডের কারণ এখনও জানা যায়নি। তবে ব্রাজিলের সংস্কৃতিমন্ত্রী সার্জিও সা লেইতাওকে উদ্ধৃত করে স্থানীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, সম্ভবত ভবনের ছাদে থাকা গরম বাতাস ভর্তি কাগজের বেলুন থেকেই আগুন ধরে যায়। এই ঘটনায় কেউ হতাহত হননি। তবে আগুনে পুড়ে গেছে জাদুঘরের প্রায় দুই কোটি নিদর্শন।

এ নিয়ে দুঃখ প্রকাশ করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট মাইকেল তেমার। সোমবার এক টুইটার বর্তায় তিনি বলেন, ‘ব্রাজিলবাসীর জন্য আজ শোকের দিন। এই অগ্নিকাণ্ডের কারণে আমাদের ইতিহাসের অপূরণীয় ক্ষতি হয়ে গেলো।’

সূত্র: বিবিসি


এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: