সর্বশেষ আপডেট : ৯ মিনিট ১৬ সেকেন্ড আগে
শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

প্রণীত হচ্ছে ডাক আইন ২০১৮ : কুরিয়ার সার্ভিস পরিচালনায় হবে নতুন কর্তৃপক্ষ

ডেইলি সিলেট ডেস্ক ::
জাতীয় ও আন্তর্জাতিক ডাক পরিবহন এবং মেইলিং অপারেট ও কুরিয়ার সার্ভিস পরিচালনা ও নিয়ন্ত্রণের জন্য একটি আইন প্রণয়ন করছে সরকার। যা ‘দ্য পোস্ট অফিস এ্যাক্ট-২০১৮’ নামে অভিহিত হবে। বাংলাদেশের নাগরিকদের জন্য মৌলিক যোগযোগের একমাত্র কর্তৃত্বপ্রাপ্ত ডাক সেবা প্রদানকারী সরকারি সংস্থা হবে ডাক বিভাগ।

যা দেশে ইউনির্ভাসাল ডাক সেবা প্রদানকারী একমাত্র প্রতিষ্ঠান। আন্তর্জাতিভাবে বাংলাদেশ পোস্ট হিসেবে পরিচিত হবে। এই আইন জারি হলে সরকার গেজেট বিজ্ঞপ্তির মাধ্যমে লাইসেন্স প্রদান এবং লাইসেন্সপ্রাপ্ত মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস প্রতিষ্ঠান নিয়ন্ত্রনের জন্য একটি লাইসেন্সিং কর্তৃপক্ষ গঠন করবে। পাঁচ সদস্য বিশিষ্ট ওই কমিটির চেয়ারম্যান নিয়োগ দেবে সরকার।বর্তমান মেইলিং অপারেটর বা কুরিয়ার সার্ভিসের ব্যবসা পরিচালনাকারীরা লাইসেন্সিং কর্তৃপক্ষ গঠনের দিন থেকে তিন মাসের মধ্যে লাইসেন্সের জন্য নবগঠিত লাইসেন্সিং কর্তৃপক্ষের কাছে আবেদন করতে হবে।

১৮৯৮ সালের পোস্ট অফিস এ্যাক্ট যুগোপযোগী ও হালনাগাদ করার অংশ হিসেবে এ ব্যবস্থা নেয়া হয়েছে বলে সংশ্লিষ্ট একাধিক কর্মকর্তা জানান। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় থেকে উল্লিখিত বিধিবিধান রেখে ‘দ্য পোস্ট অফিস এ্যাক্ট ২০১৮’ এর খসড়া তৈরি করে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের মতামত নেয়া হয়েছে।আইন অনুসারে অন্যান্য সেবার পাশাপাশি ডাকঘর সঞ্চয় ব্যাংক, সঞ্চয়পত্র, ডাক জীবন বীমা, প্রাইজবন্ড, রাজস্ব স্ট্যাম্প বিক্রয়, এক্সাইজ স্ট্যাম্পস বিক্রয়, নন জুডিশিয়াল স্ট্যাম্পস বিক্রয়, ব্যান্ডরোলসহ সরকার নির্ধারিত সেবা প্রদান করবে ডাক বিভাগ।

দেশের যেসব স্থানে ডাক সেবা প্রতিষ্ঠিত হয়েছে সেই সব স্থানে ডাক সেবা প্রদানের জন্য কোন কর্মকর্তা কর্মচারি প্রাপকের কাছ থেকে ব্যক্তিগতভাবে লাভবান বা সুবিধা গ্রহণ ব্যতিত সেবা প্রদান করবেন। জল, স্থল ও আকাশপথে প্রাপকের কাছে ডাক পৌছানো হবে। অন্ধ, বধির, প্রতিবন্ধী, ব্যক্তি, অটিস্টিকসহ বিশেষায়িত চাহিদা সম্পন্ন ব্যক্তিদের জন্য বিশেষ প্রকৃতির শিক্ষা সামগ্রী ডাক অধিদপ্তর বিনামূল্যে গ্রহণ, পরিবহন ও বিতরণ করবে। এই সংক্রান্ত একটি নীতিমালা প্রণয়ন করবে সরকার। ডাক বিভাগ জনস্বার্থে ও ডাক সেবার উন্নয়নে ইউনিভার্সেল ডাক সেবা সংশোধন, পুনঃবিন্যাস, প্রযুক্তি গ্রহণ, দ্রত সেবা নিশ্চিতে নতুন সেবা প্রদান করা হবে।

সূত্র : বাংলাদেশ জার্নাল




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: