সর্বশেষ আপডেট : ১৭ মিনিট ৫৬ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ১ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সহায়তা নয় ধার পরিশোধ করেছে যুক্তরাষ্ট্র : পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক:: পাকিস্তানকে সামরিক খাতে দিয়ে আসা ৩০ কোটি ডলার অর্থ সহয়তাকে ধার পরিশোধ হিসেবে উল্লেখ করেছে দেশটির পররাষ্ট্রমন্ত্রী। রোববার সন্ধ্যায় পাকিস্তানের নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী শাহ মুহাম্মদ কোরেইশী বলেন যুক্তরাষ্ট্র দিয়ে আসা অর্থ কোনো সহায়তা নয় বরং এর মাধ্যমে তারা তাদের কর্য পরিশোধ করেছে।

উল্লেখ্য রোববার যুক্তরাষ্ট্রের সামরিক সদর দপ্তর পেন্টাগনের পক্ষ থেকে ঘোষণা আসে সন্ত্রাসবাদ দমনে পাকিস্তানকে দিয়ে আসা অর্থ সহায়তা বন্ধ করছে তারা।

গত জানুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পাকিস্তানের বিরুদ্ধে আফগান তালেবানদের দমনে সক্রিয় না হওয়ার অভিযোগ তুলে দেশটিতে দিয়ে আসা ১১০ কোটি ডলারের সামরিক সহায়তা বন্ধের ঘোষণা দেওয়ার পর থেকেই দু’দেশের সম্পর্ক খারাপ হতে থাকে।

তবে পাকিস্তান বরাবরই এ ধরনের অভিযোগ অস্বীকার করে আসছে। দেশটি বলছে, তাদের মাটিতে সকল স্বশস্ত্র গোষ্ঠীর সবরকম কার্যক্রমের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ গ্রহণ করেছে তারা।

রোববার পেন্টাগনের মুখপাত্র লে. কর্নে ল কোনে ফল্কনার নিশ্চিত করে বলেন, জানুয়ারিতে ট্রাম্পের ওই ঘোষণার অংশ হিসেবে পাকিস্তানকে দিয়ে আসা ৩০ কোটি ডলার সামরিক অর্থ সহায়তা (সিএসএফ) বন্ধ করছে তারা। এই অর্থ এখন অন্য গুরুত্বপূর্ণ প্রকল্পে ব্যয় করা হবে। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশীয় কৌশলের অংশ হিসেবে তাদের এই সহয়তা দেওয়া হলেও পাকিস্তান যথাযথ পদক্ষেপ নিতে ব্যর্থ হয় এবং তাদের সাথে প্রতারণা করেছে।

পেন্টগনের পক্ষ থেকে ঘোষণা আসার পর রোববার সন্ধ্যায় পাকিস্তানের নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী শাহ মুহাম্মদ কোরেইশী বলেন, এই ৩০ কোটি ডলার কোনো অর্থ সহায়তা বা সাহায্য নয়। এটা সিএসএফে আমাদের সামরিক শেয়ার। এটা সেই অর্থ যা পাকিস্তান ইতিমধ্যেই তাদের নিজস্ব সম্পদের মাধ্যমে খরচ করেছে এবং যুক্তরাষ্ট্র এখন এই টাকা আমাদের পরিশোধ করছে।



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: