সর্বশেষ আপডেট : ১১ মিনিট ২৩ সেকেন্ড আগে
শনিবার, ২৪ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সেতুও আবার রোলার কোস্টার হয় নাকি!

আন্তর্জাতিক ডেস্ক:: রোলার কোস্টার? সেটা তো থাকবে বড় কোনো পার্কে বা রিসোর্টে। কিন্তু তা যদি হয় কোনো ব্রিজ বা সেতু! অবাক হওয়ার মত এই সেতু রয়েছে জাপানে। এই সেতুর রোলার কোস্টারে চলাচল করলে হয়তো আতঙ্কে হাত-পা ঠাণ্ডাই হয়ে যায়।

জাপানের এশিমা ওহাসি সেতু, যাকে বিশ্বের অন্যতম ভয়ানক সেতু বলা হয়। সেতুটিকে দেখতে একেবারে রোলার কোস্টারের মতো। বিশ্বের সবচেয়ে খাড়া সেতুগুলির মধ্যেও এটি পড়ে।

জাপানের লেক নাকাওমি নদীর উপর তৈরি এই সেতুটি দুইটি শহর সাকাইমিনাতো ও মাৎসুকে যুক্ত করেছে। যদিও দূর থেকে দেখে আতঙ্ক লাগলেও সামনে থেকে অতটা ভয়ানক লাগে কিনা তা তো যারা ব্যবহার করেছে বা করেন তারাই ভাল বলতে পারবেন।

তবে ভয় ও কোনো দুর্ঘটনা যেন না ঘটে তাই সুউচ্চ এই সেতুটিতে উঠতে হয় যেমন ধীর গতিতে, তেমনই নামতেও হয় অত্যন্ত দ্রুত গতিতে৷এই সেতু এতটাই খাড়াই যে, চালকরা রীতিমতো আতঙ্কে থাকেন ৪৪ মিটার লম্বা এই সেতু পার হওয়ার সময়।এটি বিশ্বের তৃতীয় বৃহত্তম সেতু যা প্রতিদিনের যাতায়াতের জন্যই নির্মিত। তবে পর্বতের মত আকার বলে একে পর্বতাকৃতি সেতুও বলা হয়।

তবে এত খাড়া সেতুটি অ্যাডভেঞ্চারপ্রেমীদের উৎসাহের একটি জায়গা হতে পারে। সেতুটি এক দিকে ৫.১%, অন্য দিকে ৬.১% কাত হয়ে রয়েছে। কি আশ্চর্য ভাবেই না এটি তৈরি করেছেন ইঞ্জিনিয়াররা।



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: