সর্বশেষ আপডেট : ৩ মিনিট ২৮ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারতকে হারিয়ে সিরিজ জিতল ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক ::
আজিঙ্কা রাহানেকে সঙ্গে নিয়ে ইংল্যান্ডের বোলারদের প্রতিরোধ করে যাচ্ছিলেন অধিনায়ক বিরাট কোহালি। কিন্তু মঈনআলীর স্পিনের সামনে তাদের সব চেষ্টাই ব্যর্থ হলো। ৬০ রানে ভারতকে হারিয়ে এক ম্যাচ হাতে রেখে ৩-১ ব্যবধানে সিরিজ নিশ্চিত করলো ইংল্যান্ড।

সাউদাম্পটন টেস্টের চতুর্থ দিন ইংল্যান্ডকে দ্বিতীয় ইনিংসে ২৭১ রানে গুটিয়ে দিয়ে ২৪৫ রানের লক্ষ্য পায় ভারত। কিন্তু মঈনের দারুণ স্পিনে ১৮৪ রানে অলআউট হয় তারা।

আগের দিন মোহাম্মদ সামির উইকেট উদযাপনে শেষ করেছিল ভারত। রবিবারও দিনের প্রথম বলেই স্টুয়ার্ট ব্রডকে ফেরান ডানহাতি এই ফাস্ট বোলার। ঋষভ পন্থের কাছে কট বিহাইন্ড হয়ে মাঠ ছাড়েন তিনি।

৩৭ রানে অপরাজিত খেলতে নামা স্যাম কারানও বেশিক্ষণ টিকতে পারেননি। স্কোরবোর্ডে আর মাত্র ১১ রান যোগ করে গুটিয়ে যায় ইংল্যান্ড। দ্বিতীয়বার দৌড়ে রান নিতে গিয়ে ডাইভ দিয়েও রক্ষা পাননি কারান। ইশান্ত শর্মার থ্রোয়ে তিনি ৪৬ রান করে রান আউট হন।

৪ উইকেট নিয়ে দ্বিতীয় ইনিংসে ভারতের সবচেয়ে সফল বোলার মোহাম্মদ সামি। ইশান্ত নেন ২ উইকেট।

ইংল্যান্ডের মাটিতে যে তাদের হারানো বেশ কষ্টসাধ্য তা বোঝা গেল ভারতীয় ইনিংসের শুরুতেই। দ্বিতীয় ইনিংসে ২৪৫ রানের লক্ষ্যে খেলতে নেমে মাত্র ২২ রানের মধ্যে টপ অর্ডারের তিনজন ব্যাটসম্যানকে হারিয়ে বসে ভারত। খাতা খুলতে পারেননি লোকেশ রাহুল। শিখর ধাওয়ান ১৭ ও চেতেশ্বর পূজারা ৫ রানে আউট হয়েছেন। রাহুলকে বোল্ড করেছেন ব্রড। ধাওয়ান ও পূজারার উইকেট তুলে নিয়েছেন অ্যান্ডারসন।

ম্যাচের নিয়ন্ত্রণ ইংল্যান্ডের হাতে গেলেও ম্যাচে ফেরার জন্য দারুণ চেষ্টা চালিয়ে যান কোহলি ও রাহানে। দ্বিতীয় সেশন প্রায় পুরোটাই পার করে দেন তারা। কিন্তু চা বিরতির কিছুক্ষণ আগে ১০১ রানের এই জুটি ভাঙেন মঈন আলী।কোহলির গ্লোভসে বল ছুঁয়ে শর্ট লেগে অ্যালিস্টার কুকের হাতে ধরা পড়ে। ভারতীয় অধিনায়ক রিভিউ নিলেও আউটের সিদ্ধান্ত বহাল থাকে। ১৯তম ফিফটি হাঁকিয়ে কোহলি বিদায় নেন ৫৮ রানে

শেষ সেশন শুরুর পর তৃতীয় বলেই হার্দিক পান্ডিয়াকে শূন্য রানে দ্বিতীয় স্লিপে জো রুটের ক্যাচ বানান বেন স্টোকস। তারপর টানা দুই ওভারে আরও দুটি উইকেট তুলে নেন মঈন। ঋষভকে (১৮) কুকের ক্যাচ বানান তিনি। তারপরই রাহানেকে এলবিডাব্লিউর ফাঁদে ফেলে ভারতের শেষ আশার প্রদীপ নিভিয়ে দেন ইংলিশ স্পিনার। ১৫৯ বলে ৫১ রানে আউট হন রাহানে।

সামি ৮ রানে মঈনের চতুর্থ শিকার হলে ১৬৩ রানে ভারত হারায় ৯ উইকেট। এরপর জশপ্রীত বুমরাকে নিয়ে রবিচন্দ্রন অশ্বিন কিছুটা সময় পার করেছেন ক্রিজে। কিন্তু নাটকীয় কিছু করতে পারেননি। ২৫ বলে তিনি কারানের শিকার হলে সিরিজ নিশ্চিত করে ইংল্যান্ড।

প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়া মঈন ৪ উইকেট নিয়ে দ্বিতীয় ইনিংসেও ইংল্যান্ডের সেরা বোলার। ম্যাচসেরাও তিনি। দুটি করে উইকেট পেয়েছেন অ্যান্ডারসন ও স্টোকস।

প্রসঙ্গত, ইংল্যান্ডের মাটিতে কখনও দু’শোর বেশি রান তাড়া করে জেতার রেকর্ড নেই ভারতের। এবারও সেটি পারল না তারা। ১৯৭১ সালে ওভাল মাঠে ১৭৩ রান তাড়া করে জেতা ম্যাচটি ছিল ইংল্যান্ডের মাটিতে শেষ ইনিংসে ব্যাট করে ভারতের সব থেকে বড় জয়। ইংল্যান্ডে মাত্র তিনবার শেষ ইনিংসে ব্যাট করে ম্যাচ জিতেছে ভারত। শুধু ভারতের নয়, ইংল্যান্ডের মাটিতে সফরকারী কোন দলেরই চতুর্থ ইনিংসে ব্যাট করে জয়ের রেকর্ড খুব কম।

আগামী ৭ সেপ্টেম্বর লন্ডনে হবে সিরিজের পঞ্চম ও শেষ টেস্ট।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: