সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পাকিস্তানে প্রথম নারী প্রধান বিচারপতির শপথগ্রহণ

আন্তর্জাতিক ডেস্ক:: পাকিস্তানের যে কোন আদালতের প্রথম নারী প্রধান বিচারপতি হিসেবে ইতিহাসে নাম লেখালেন সাইয়েদা তাহিরা সফদার।বেলুচিস্তান হাইকোর্টের প্রথম নারী প্রধান বিচারপতি হিসেবে শপথগ্রহণ করলেন তিনি।২০১৯ সালের ৪ অক্টোবর পর্যন্ত তিনি নিযুক্ত থাকবেন।

খবরে বলা হয়, শনিবার বেলুচিস্তান গভর্নর ভবনে মুখ্যমন্ত্রী জ্যাম কামাল খানের উপস্থিতিতে শপথ অনুষ্ঠান পরিচালনা করেন গভর্নর মোহাম্মদ খান আচাখজেই। এতে উচ্চ আদালতের বিচারক ও জ্যেষ্ঠ আইনজীবীরা উপস্থিত ছিলেন।

সাবেক বিচারপতি মোহাম্মদ নূর মুসকানজাইয়ের পর তাহিরা সফদার ছিলেন বেলুচিস্তান হাইকোর্টের সবচেয়ে জ্যেষ্ঠ আইনজীবী। বেলুচিস্তানের দেওয়ানি আদালতের প্রথম নারী বিচারক হিসেবেও নিয়োগ পান তিনি।তাহিরা সফদার ১৯৫৭ সালের ৫ অক্টোবর দেশটির কোয়েটা শহরে জন্মগ্রহণ করেন। ১৯৮০ সালে তিনি কোয়েটা ইউনিভার্সিটি অব ল কলেজ থেকে ডিগ্রি অর্জন করেন।

২০০৯ সালের ১১মে স্থায়ী বিচারক হিসেবে শপথগ্রহণ করেন তিনি। ওই বছরের সেপ্টেম্বরে হাইকোর্টের অতিরিক্ত বিচারক হিসেবেও তিনি নিয়োগ পান। একইসঙ্গে বেলুচিস্তান সার্ভিস ট্রাইব্যুনালের চেয়ারপারসনের দায়িত্বও পালন করেন তাহিরা সফদার।বিচারক হিসেবে নিয়োগ পাওয়ার পর থেকে তাহিরা ১৫৭টি সাংবিধানিক পিটিশনের শুনানি গ্রহণ করেছেন।


নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: