সর্বশেষ আপডেট : ৩১ সেকেন্ড আগে
শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নিলামে উঠছে প্রিন্সেস ডায়ানার বোরকা

আন্তর্জাতিক ডেস্ক ::
নিলামে উঠছে প্রয়াত ব্রিটিশ রাজবধূ প্রিন্সেস ডায়ানার বোরকা, যান নাম ‘বোরকা উইথ বো’। ১৯৮৬ সালে ডায়ানা উপসাগরীয় এলাকায় ভ্রমণ করার সময় তার জন্য তৈরি করা হয়েছিল এই বোরকা। চলতি মাসে এটিই যুক্তরাষ্ট্রে নিলামে তোলা হচ্ছে।

এই নিলামে শুধু বোরকা নয়, ডায়ানার ব্যবহৃত অন্যান্য পোশাকও প্রদর্শন করা হবে। এসব পোশাক এসেছে ডেভিড এবং এলিজাবেথ এমানুয়েলের ফ্যাশন হাউজ থেকে। এই ফ্যাশন ডিজাইনার প্রিন্সেস ডায়ানার বিয়ের পোশাকের নকশাও করেছিলেন।

ডায়ানার বোরকা নিয়ে রয়েছে নানা ঘটনা। সে সময় ডায়ানার এক রাজকীয় কর্মচারী তার গালফ ট্যুরের জন্য শালীন পোশাক তৈরির তাগাদা দিয়ে ওই ফ্যাশন হাউজকে একটি চিঠি লিখেছিলেন। সেখানে রাজবধূর পোশাকের নকশা নির্দেশনা দিয়ে তিনি লিখেছেন, ‘সব দিকে মার্জিত পোশাক হবে প্রধান বিবেচ্য বিষয়।’

ডিজাইনাররা ডায়ানার সে সময়ের তৈরি পোশাকগুলোর আলাদা নামও দিয়েছিলেন ,‘দি গালফ ট্যুর ১৯৮৬: দিবা ও সান্ধ্যকালীন পোশাকের নকশা’। এর মধ্যে রয়েছে ডিজাইনারের হাতে আঁকা নকশার পাঁচটি প্রধান পোশাক। একটি বোরকার বিষয়ে লেখা আছে: ‘প্রিন্সেস অব ওয়েলস, সৌদি আরব সফর, নভেম্বর, ১৯৮৬, রিজার্ভ আউট-ফিট’।

এবারের নিলামে ওই বোরখা তো থাকবেই। আরো থাকছে; একটি নেভি এবং সাদা ডোরাকাটা কোট, সান্ধ্যকালীন পোশাক, সাদা সিল্ক ক্রেপে এমব্রয়ডারি করা ক্রিস্টাল বসানো আরেকটি সান্ধ্যকালীন পোশাকও থাকবে নিলামে।

একজন সংগ্রাহকের ব্যক্তিগত সংগ্রহ থেকে এসব পোশাক বিক্রি করা হবে। এগুলোর মূল্য ধরা হয়েছে ২৩ হাজার পাউন্ড। বাংলাদেশি মুদ্রায় ২৪ লাখ ৮০ হাজার ২০০ টাকা। ডিজাইনার এলিজাবেথ এমানুয়েলকে উদ্দেশ্য করে ডায়ানার রাজকীয় সাহায্যকর্মী অ্যানি বেক-উইথ-স্মিথ গালফ ট্যুরের জন্য পোশাকের ডিজাইন করতে অনুরোধ তুলে ধরে যে চিঠি লিখেছিলেন, সেটিওে উঠছে এই নিলামে। বেক-উইথ-স্মিথ ওই চিঠিতে লিখেছিলেন, সবগুলোতেই মার্জিত পোশাকের ব্যাপারটিকে প্রাধান্য দিতে হবে।

১৯৮৬ সালে প্রিন্সেস ডায়ানা এবং প্রিন্স চার্লস ছয়দিনের সফরে উপসাগরীয় অঞ্চলে এবং সৌদি আরবে যান।

নিলামের উদ্যোক্তারা বলছেন, সফরের সময় প্রিন্সেস ডায়ানা পোশাকের ক্ষেত্রে স্থানীয় রীতি-নীতির সাথে সামঞ্জস্য রেখে পোশাক পরার চেষ্টা করেছিলেন। তবে তিনি গলা ও মাথা ঢাকেননি।

যদিও ওই সফরের সময় রিজার্ভ আউট-ফিট হিসেবে মার্ক করা বোরকাটি প্রিন্সেস ডায়ানার পরা হয়নি। সান্ধ্য-কালীন ভোজসভায় লম্বা হাতাওয়ালা পোশাক পরে উপস্থিত হতে দেখা গেছে তাকে, যেসব পোশাক ওই সফরের জন্যই বিশেষভাবে তৈরি করা হয়েছিল।

সূত্র: বিবিসি বাংলা


নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: