সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারতের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা আসছে

আন্তর্জাতিক ডেস্ক:: রাশিয়ার কাছে থেকে ভারত যদি সামরিক অস্ত্র ও প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় করে তাহলে মার্কিন নিষেধাজ্ঞার কবলে আসতে পারে দেশটি। পেন্টাগনের জ্যেষ্ঠ এক কর্মকর্তা ভারতের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা আরোপের এই ইঙ্গিত দিয়েছেন।

তিনি বলেছেন, রাশিয়ান অস্ত্র কিনলে ভারত যে নিষেধাজ্ঞার আওতায় আসবে না তার নিশ্চয়তা দেয়া যায় না। বুধবার এক প্রশ্নের জবাবে পেন্টাগনের এশিয়া অঞ্চল বিষয়ক জ্যেষ্ঠ কর্মকর্তা র্যান্ডাল শ্রীভার বলেন, ভারতের সঙ্গে সু-সম্পর্ক রক্ষা করবে যুক্তরাষ্ট্র। তবে যদি অস্ত্র ক্রয় করে তাহলে এই সম্পর্কে ফাটল ধরতে পারে।

‘আমি বলব, এটা এক ধরনের বিভ্রান্তিকর। রাশিয়ার কাছে থেকে ভারত যদি প্রতিরক্ষা ব্যবস্থা এবং অস্ত্র ক্রয় করে তাহলে এতে আমাদের গভীর উদ্বেগ থাকবে।’

ক্রিমিয়ার ইউক্রেন উপদ্বীপ দখলে নেয়ার জেরে রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা রয়েছে। এর ফলে রাশিয়ার সঙ্গে যদি কোনো দেশ প্রতিরক্ষা অথবা গোয়েন্দা কার্যক্রমে জড়িয়ে পড়ে তাহলে সেই দেশও মার্কিন নিষেধাজ্ঞার আওতায় আসবে।

শ্রীভার বলেন, আমি এখানে বসে আপনাকে বলতে পারছি না যে, ভারত এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে। যখন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেখবেন যে রাশিয়ার কাছে থেকে ভারত বৃহৎ একটি প্ল্যাটফর্ম এবং সামরিক সক্ষমতা বাড়ানোর কাজ করছে। তখনই এ ব্যাপারে প্রেসিডেন্ট সিদ্ধান্ত নেবেন।

এদিকে, ভারতের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের পক্ষে দৃঢ় অবস্থান রয়েছে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিসের। তবে শ্রীভার বলেছেন, এই নিষেধাজ্ঞা আরোপের এখতিয়ার প্রেসিডেন্টের হাতে রয়েছে; তবে তিনি চাইলেই এটি স্বয়ংক্রিয়ভাবে আরোপিত হবে না।

দীর্ঘপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার চূড়ান্ত পর্যায়ে রয়েছে ভারত। রাশিয়ার কাছে থেকে এই প্রতিরক্ষা ব্যবস্থা কেনার লক্ষ্যে ইতোমধ্যে দুই দেশের মধ্যে ৬ বিলিয়ন মার্কিন ডলারের একটি চুক্তি স্বাক্ষরের অপেক্ষায় রয়েছে। চলতি বছরের শেষের দিকে এই চুক্তি হতে পারে বলে আশা করা হচ্ছে।

সূত্র : আলজাজিরা।


নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: