সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৪৩ সেকেন্ড আগে
সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রোহিঙ্গা গণহত্যাঃ জাতিসংঘের প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে মিয়ানমার

আন্তর্জাতিক ডেস্ক:: রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর সামরিক অভিযান চালানো হয়েছে বলে সম্প্রতি যে প্রতিবেদন প্রকাশ করেছে জাতিসংঘ, বুধবার তা প্রত্যাখ্যান করেছে মিয়ানমার সরকার।গত বছরের ২৫ আগস্ট থেকে রোহিঙ্গাদের ওপর দমন পীড়ণ শুরু করে মিয়ানমার সেনাবাহিনী। তাদের হাত থেকে জীবন বাঁচাতে বাংলাদেশে প্রবেশ করেছে ৭ লাখের বেশি রোহিঙ্গা শরণার্থী।এখনও তারা কক্সবাজারের বিভিন্ন ক্যাম্পে অবস্থান করছে।

সোমবার প্রকাশিত ওই জাতিসংঘ প্রতিবেদনে বলা হয়েছিলো,মিয়ানমার সেনারা যে রোহিঙ্গাদের ওপর ব্যাপকভাবে গণহত্যা ও মানবতার বিরুদ্ধে অপরাধ চালিয়েছিল, তা প্রমাণিত।এই প্রতিবেদনের প্রেক্ষিতে মঙ্গলবার যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ মিয়ানমার সেনাদের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচারের দাবি জানিয়েছে।কিন্তু বুধবার (২৯ আগস্ট) জাতিসংঘের ওই প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে মিয়ানমার সরকার।

মিয়ানমার সরকারের মুখপাত্র জ হতে বলেন, ‘আমরা এফএফএম (জাতিসংঘ ফ্যাক্ট ফাইন্ডিং মিশন) প্রতিনিধিদের মিয়ানমারে ঢুকতে দেইনি। তাই মানবাধিকার পরিষদের এই প্রতিবেদন প্রত্যাখ্যান করছি। একই সঙ্গে জাতিসংঘের এ সংক্রান্ত কোনো প্রস্তাবকে আমরা মেনে নিতে পারি না।’জ হতের এই বক্তব্য প্রকাশ করেছে দেশটির ‘গ্লোবাল নিউজ লাইট অব মিয়ানমার’ নামের এক সরকারি পত্রিকা।

সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট


এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: