সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৫৫ সেকেন্ড আগে
সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আড়াই কোটি দাম উঠতে পারে স্টিভ জবসের কম্পিউটারের

তথ্যপ্রযুক্তি ডেস্ক:: বহু পুরোনো ও দুষ্পাপ্য অ্যাপলের একটি কম্পিউটার নিলামে তোলা হবে। আশা করা হচ্ছে, অন্য যেকোনো প্রযুক্তিপণ্যের তুলনায় সবচেয়ে বেশি দামে বিক্রি হবে কম্পিউটারটি। ধারণা করা হচ্ছে, এটি ৩ লাখ মার্কিন ডলারে বিক্রি হতে পারে। যা বাংলাদেশি টাকায় আড়াই কোটি। আর এ দামে বিক্রি হলে এটিই হবে সবচেয়ে বেশি দামে কোনো প্রযুক্তিপণ্য বিক্রির হবার ঘটনা।

কেন এত দাম

অ্যাপল-১ মডেলের এই কম্পিউটারটি প্রথম সিরিজের একটি কম্পিউটার যা স্টিভ জবস ও স্টিভ ওজনিয়াক তৈরি করেন। যুক্তরাষ্ট্রের মিডিয়া ওয়েবসাইট সিএনইটির তথ্য অনুযায়ী, জবস ও ওজনিয়াক ‘বাইট শপ স্টাইল অ্যাপল-১’ মডেলের প্রায় ২০০ কম্পিউটার তৈরি করেছিলেন। ক্যালিফোর্নিয়াভিত্তিক কম্পিউটার বিক্রি প্রতিষ্ঠান বাইট শপের জন্য তৈরি হওয়ায় এর নাম দেয়া হয় ‘বাইট শপ’।

অনলাইন নিলাম প্রতিষ্ঠান আরআর অকশন জানায়, ২০১৮ সালের জুনে প্রযুক্তি বিশেষজ্ঞ করে কোহেন অ্যাপল-১ মডেলের কম্পিউটারটির আদি রুপ দিয়েছেন। এর কার্যকারিতাও আগের মতো। অনুরোধের ভিত্তিতে এর কার্যক্রমের ভিডিও দেখানো যাবে।

নিলাম প্রতিষ্ঠানটি আরও জানায়, অ্যাপল-১ মডেলের এই কম্পিউটারটির বিশেষত্ব হলো এটি পুরোপুরি কার্যক্ষম সম্পন্ন। এটা চালু করে দেখা গেছে, কোনো সমস্যা ছাড়াই প্রায় আট ঘণ্টা চলেছে।

পুরাতন মডেলের এই কম্পিউটারটির আরেকটি বিশেষত্ব হলো এই কম্পিউটারটিই এক সময় পৃথিবীর সবচেয়ে ক্ষমতাসম্পন্ন মেশিন মনে করা হতো। যদিও আজ এ কম্পিউটারের কার্যকরী কোনো মূল্য নেই, তারপরও এটি সংগ্রাহকের একটি সংস্করণ।

সূত্র: গ্যাজেটস নাউ




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: